গণতন্ত্র না থাকায় রাজনৈতিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে : প্রিন্স 

DhakaNANDI DhakaNANDI
প্রকাশিত: ০৪:২২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২১

করতোয়া ডেস্ক :  বিএনপির কেন্দ্রীয় দফতরের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেছেন, গণতান্ত্রিক পরিবেশ না থাকায় বাংলাদেশে রাজনৈতিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। তাই যতই প্রশিক্ষণ দেওয়া হোক না কেন, গণতন্ত্র না থাকায় তা বাস্তবায়ন করা দুরূহ।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকালে ময়মনসিংহে এক হোটেলে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত 'স্ট্রাটেজিক প্ল্যানিং ওয়ার্কশপ'-এ প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ময়মনসিংহ মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক এ কে এম শফিকুল ইসলামের সভাপতিত্বে এবং যুগ্ম-আহবায়ক আবু ওয়াহাব আকন্দের পরিচালনায় মহানগর নেতৃবৃন্দের সমন্বয়ে ওয়ার্কশপে মূল বক্তব্য উপস্থাপন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র পরিচালক আবদুল আলীম। দিনব্যাপী ওয়ার্কশপে ময়মনসিংহ মহানগর বিএনপির জন্য আগামী দুই বছরের কৌশলগত পরিকল্পনা প্রণয়নে গ্রুপ পর্যালোচনা করে কর্মপরিকল্পনা তৈরি করা হয়।

অনুষ্ঠানে সৈয়দ এমরান সালেহ প্রিন্স ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের প্রতি জনগণের হৃত গণতান্ত্রিক ও ভোটের অধিকার ফিরিয়ে আনতে সহযোগিতা কামনা করেন। তিনি আদর্শবান, সুশৃঙ্খল দল গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে বলেন,  নীতি, আদর্শ, কর্মসূচির ভিত্তিতে আদর্শবান কর্মী তৈরি করতে হবে। তৃণমূল পর্যায়ে শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করে নেতা, কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে। অধিক হারে নারীসহ সকল শ্রেণি-পেশার মানুষকে দলে সম্পৃক্ত করতে হবে। 

এ সময় ওয়ার্কশপে প্রণীত কর্মপরিকল্পনা বাস্তবায়নের তাগিদ দেন প্রিন্স।

ওয়ার্কশপে ময়মনসিংহ মহানগর বিএনপির যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক শেখ আমজাদ আলী,কাজী রানা, অ্যাডভোকেট আবদুল হান্নান খান, শামীম আজাদ, মাহবুবুল আলম, বিএনপি নেতা রতন আকন্দ, সুলতান আহমেদ, ইকবাল চৌধুরী বাবলা, সৈয়দ শরীফ, পার্থ সারথী সিনহা,আতিয়া ফাইরুজ মলি, খন্দকার মাহবুবা, জামাল উদ্দিনসহ ২০ নেতা অংশ নেন।

ওয়ার্কশপে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র প্রোগ্রাম অফিসার শাম্মী লায়লা ইসলাম, আঞ্চলিক সমন্বয়কারী নার্গিস আক্তার সহযোগিতা করেন।
 


আরও পড়ুন