আজ সাবেক প্রেমিক-প্রেমিকাকে ক্ষমা করার দিন

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ১৭ অক্টোবর ২০২০

ব্যক্তি জীবনে আমরা কখনো না কখনো ভালোবাসার বন্ধনে আবদ্ধ হই। কালের শ্রোতে সেই বন্ধন আবার ছিন্নও হয়ে যায়। তখন সাবেক প্রেমিকা কিংবা প্রেমিকের জন্য মনে জমা থাকে নানা ক্ষোভ। সেই রাগ ঝেড়ে আজকের এই দিনে প্রাক্তনকে ক্ষমা করে দিন। কেননা আজ ১৭ অক্টোবর। সাবেক প্রেমিক-প্রেমিকাকে ক্ষমা করার দিন।

২০১৮ সাল থেকে যাত্রা শুরু হয় বিচিত্র এই দিবসটির। যার চর্চা বেশি লক্ষ্য করা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। প্রাক্তনকে ক্ষমা করার দিন (Forgive an Ex Day) আজ।

চলে গেছে যে মানুষ ফেরার আকুতিকে উপেক্ষা করে, যেতে দিন তাকে। প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার এই দিবসে আরেকবার মনে করুন। যা আছে অভিযোগ, ক্ষোভ কিংবা ঘৃণা সব তাকে মাফ করে দিন।

সাবেকের প্রতি অভিমান মেশানো জিজ্ঞাসা থাকে অনেকের- কেন ছেড়ে গেল সে। কিন্তু অধিকাংশেরই থাকে হাজারটা অভিযোগ, প্রবল ঘৃণা ও ক্ষমাহীন ক্ষোভ। হয়তো এই সব অনুভূতির পেছনের কারণগুলো যথার্থই যৌক্তিক। কিন্তু তা বলে অনুভূতিগুলো সারা জীবন ধরে পুষে রাখারও কি যৌক্তিক কারণ থাকে সব সময়?

পুষে রাখা মানেই তো নিরন্তর মানসিক পীড়ন। চলে যাওয়া মানুষটিকে নিজের ভেতর ঘৃণায় বাঁচিয়ে রাখা শুধু। কেবলই যেন বুকের ওপর অনড় জগদ্দল পাথর চাপিয়ে রাখা। তার চেয়ে প্রাক্তনকে নিঃশর্তে ক্ষমা করে দিলে কেমন হয়! অসহনীয় অতীতকে ভুলে যাওয়ার ক্ষেত্রে এর চেয়ে সহজ পথ বোধ হয় কমই আছে।