এঁটেল মাটি দিয়ে তৈরী হয় যে বিস্কুট

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২, ০৭:৩৬ বিকাল
আপডেট: নভেম্বর ২৮, ২০২২, ০৪:৩১ দুপুর
আমাদেরকে ফলো করুন

বিস্কুটের উপকরণ যদি হয় মাটি তাহলে কেমন হয়? না ভুল কিছু পড়েন নি। এমনি এক বিস্কুট তৈরি হতো আমাদেরই দেশে। যে বিস্কুটের নাম ছিকর। 
গর্ভবতী নারীদের কাছে ছিকর অতি পছন্দের খাবার ছিল। তারা বিশ্বাস করতেন, ছিকর খেলে বিভিন্ন রোগ থেকে রক্ষা পাওয়া যাবে।

এটি হবিগঞ্জসহ সিলেটের কিছু অঞ্চলে তৈরি হতো। এঁটেল মাটি দিয়ে তৈরি হয় এই বিস্কুট। ১৯৭০ থেকে ১৯৯০ সালের দিকে ছিকর হবিগঞ্জ জেলার বিভিন্ন গ্রামে নিম্নবিত্ত সমাজে প্রচলিত এক বিশেষ খাবার ছিল। এঁটেল মাটি পুড়িয়ে তৈরি করা হতো এই বিস্কুট।

প্রনালী:
যেকোনো এঁটেল মাটি দিয়েই কিন্তু তৈরি করা যায় না ছিকর। এর জন্য প্রয়োজন হয় পাহাড়ি টিলার তলদেশের এঁটেল মাটি। এজন্য ছিকর প্রস্তুত করতে প্রথমে বিশাল গর্ত খুঁড়ে এর তলদেশ থেকে লম্বা বাঁশের সাহায্যে সংগ্রহ করা হয় এক ধরনের মিহি মাটি।

এরপর সারা রাত ওই মিহি মাটি ভিজিয়ে রেখে নরম করা হয়। তারপর তা কয়েক ধাপে মাখিয়ে আরও মসৃণ করা হয়। অতঃপর ছাঁচে ফেলে প্রথমে তৈরি করা হয় মন্ড। তারপর কাঠের হাতুড়ি দিয়ে পিটিয়ে চ্যাপ্টা করা হয়। এরপর চাকু দিয়ে বিস্কুটের মতো ছোট ছোট করে টুকরা করা হয়।স্বাদের জন্য মেশানো হতো আদার রস।আগুনে পুড়িয়ে এটি খাওয়া হয়।

 তবে এখন এই খাবার প্রায় বিলুপ্তির পথে। 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়