রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে এক কাপ চা 

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২, ০৩:৫০ দুপুর
আপডেট: নভেম্বর ২৩, ২০২২, ০৩:৫০ দুপুর
আমাদেরকে ফলো করুন

শীতের সকাল হোক বা সন্ধ্যা, চা না খেলে ঠিক ভালো লাগে না। চা নিয়ে অনেকেই অনেক রকম পরীক্ষা-নিরীক্ষা করেন। সাধারণ চায়ের সঙ্গে আদা, গোলমরিচ, দারচিনি, ছোট এলাচ মিশিয়ে খাওয়ার রেওয়াজ তো আগেই ছিল।
তবে এবার নতুন এক ধরনের চা খেয়ে দেখতেই পারেন।

বাজারে এখন এমনিতেই প্রচুর কমলালেবু পাওয়া যায়। এই চায়ের প্রধান উপকরণই হলো কমলালেবুর খোসা। ভিটামিন সি-তে সমৃদ্ধ এই চা, রোগ প্রতিরোধ ক্ষমতা তো বাড়িয়ে তুলবেই।

পাশাপাশি, শীতের সকালে ঘুম কাটতে না চাইলে এই চা মুখে যাওয়ার সঙ্গে সঙ্গে সকালটা সতেজতায় ভরিয়ে তুলবে।

কীভাবে বানাবেন এই চা? রোদে বা শুকনো খোলায় কমলালেবুর খোসা একটু নাড়াচাড়া করে নিন। রস একেবারে শুকিয়ে গেলে মিক্সিতে গুঁড়া করে রেখে দিন। সকালবেলা উঠে গরম পানিতে আধ চা চামচ এই খোসার গুঁড়া নিয়ে তা গুলে নিলেই হলো। অবশ্য এই চায়ের সঙ্গে যদি একটু আদা মিশিয়ে নিতে পারেন, স্বাদ বাড়বে।

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এই চা খেলে সাধারণ সর্দি-কাশি হওয়ার কোনো সম্ভাবনাই নেই। এ ছাড়া, হজমের সমস্যা বা অ্যাসিডিটি হলে এই চা খেতে পারেন। অনেক উপকার হয়। যাদের সকালে ডিটক্স ওয়াটার খাওয়ার অভ্যাস আছে, তারা এই চা খেলে আলাদা করে আর কিছু খাওয়ার প্রয়োজন পড়বে না।

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে যে ধরনের সংক্রমণ হয়, তা ঠেকাতে, ওজন ঝরাতেও খেয়ে দেখতে পারেন কমলালেবুর খোসা দিয়ে বানানো চা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়