বগুড়ার ঐতিহ্যবাহী আলুঘাটি রেসিপি

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২, ০৩:৩৬ দুপুর
আপডেট: নভেম্বর ২৩, ২০২২, ০৩:৩৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

বগুড়ার একটি ঐতিহ্যবাহী খাবারের নাম আলুঘাটি। খুব সাধারন খাবার হলেও আলুঘাটি ছাড়া সব অনুষ্ঠানই যেন অসম্পূর্ন থেকে যায়। এর স্বাদ ও কিন্তু অসাধারন। 

জেনে নেই রেসিপিটি

উপকরন: 
রুই মাছ,নতুন আলু এক কেজি, পেঁয়াজ কুচি এক কাপ, কাঁচা মরিচ ১০ টি, শুকনা মরিচ ৫ টি, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, গোটা জিরা ২ চা চামচ ভাজা জিরা গুঁড়া ২ চা চামচ সাদা ও কালো এলাচ ৫ টি করে, দারুচিনি দুই টুকরো, তেজপাতা ৩ টি, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া ১ চা চামচ মরিচ গুঁড়া ১ চা চামচ, তেল ১ কাপ, ধনে পাতা কুচি ২ চা চামচ, টমেটো কুচি  আধা কাপ।  

যেভাবে করবেন

প্রথমে আলুগুলো সেদ্ধ করে নিতে হবে। এরপর সেদ্ধ করা আলুগুলো ছিলে নিয়ে ভেঙ্গে নিতে হবে। অন্যদিকে কড়াইতে তেল দিয়ে প্রথমে গোটা জিরা,তেজপাতা এবং শুকনা মরিচ ফোঁড়ন দিতে হবে। এরপর পেঁয়াজ কুচি এবং কাঁচামরিচ দিয়ে ভাজতে হবে। পেঁয়াজ বাদামি রং হয়ে এলে এর মধ্যে মাছগুলো দিয়ে দিতে হবে এবং দুই পাশ হালকা করে একটু ভেজে নিতে হবে। এরপর একে একে আদা বাটা,রসুন বাটা, হলুদ গুঁড়া,মরিচ গুঁড়া, স্বাদমতো লবণ,টমেটো কুচি,গোটা মসলাগুলো দিয়ে দিতে হবে এবং সামান্য পানি দিয়ে কষাতে হবে।

মাছ কষানো হয়ে গেলে এরমধ্যে সেদ্ধ করা আলুগুলো দিয়ে আবারও একটু কষিয়ে নিতে হবে। আলু এবং মাছ কষানো হয়ে গেলে ভালোমতো নেড়ে মাছগুলো ভেঙ্গে দিয়ে ঘাটির জন্য পানি দিতে হবে।  পানি দেওয়ার পরে বারবার নাড়তে হবে যেন লেগে না যায় এবং আলু-মাছ মিশে যায়। ঘাটি ঘন হয়ে আসলে নামানোর আগে ধনে পাতা কুচি এবং ভাজা জিরা গুঁড়া দিয়ে দিতে হবে।  

তৈরি হয়ে গেল মজাদার আলুঘাটি। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়