পেঁপের সঙ্গে যে তিন খাবার খেলে বিপদ 

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৪:০০ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৪:০০ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্বাস্থ্যকর খাবারের তালিকায় পেঁপের অবস্থান অন্যতম। এটি কাঁচা ও পাকা দুভাবেই খাওয়া হয়ে থাকে। কাঁচা অবস্থায় সবজি ও পাঁকা অবস্থায় ফল হিসেবে খাওয়া হয় পেঁপে। আর এটি পাওয়া যায় সারা বছরেই।

এই ফল সহজলভ্য হওয়াতে চাহিদাও বেশি রয়েছে। তবে কিছু খাবার আছে যা পেঁপের সঙ্গে খেতে নিষেধ করেন চিকিৎসকরা। এতে ভালোর চেয়ে খারাপ হওয়ার আশঙ্কা থেকে যায়। সেই খাবারগুলো কী কী?

শরীরের যত্ন নিতে পেঁপের জুড়ি মেলা ভার। বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই ফল অনেক রোগের মহৌষধ বলা চলে। পুষ্টিবিদরা প্রতিদিন খাবারে তালিকায় পেঁপে রাখার পরামর্শ দিয়ে থাকেন।

শরীরের নানা রকম রোগের প্রকোপ কমাতে পেঁপে হতে পারে অন্যতম অস্ত্র। পেঁপে স্বাস্থ্যকর হলেও খাওয়ার সময় বেশি কিছু নিয়ম মেনে চলা জরুরি। চলুন দেখে নেয়া যাক পেঁপের সঙ্গে যে তিন খাবার খেলে হতে পারে বিপদ-

পেঁপে এবং দই একসঙ্গে খেলে বদহজম, পেটের গন্ডগোল, বমি বমি ভাব এমন বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই পেঁপে খাওয়ার অন্তত ঘণ্টা চারেক পর দই খেতে পারেন।

পেঁপের সঙ্গে ভুলেও লেবু খাবেন না। এই দুইটি ফল একসঙ্গে খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে। পেটের নানা সমস্যা হয়। অনেকেই পাকা পেঁপের উপর লেবুর রস ছড়িয়ে নেন। এতে খেতে সুস্বাদু লাগলেও শরীরের জন্য একেবারেই ভালো নয় এই ধরনের খাদ্যাভ্যাস। এই দুটি খাবার আলাদা আলাদা ভাবে স্বাস্থ্যকর হলেও একসঙ্গে জোট বাঁধলেই বাঁধতে পারে বিপত্তি।

পেঁপের সঙ্গে টমেটো খাওয়াও উচিত নয়। এই দুটি খাবার স্বাস্থ্যকর হলেও একসঙ্গে জোট বাঁধলেই বাঁধতে পারে বিপত্তি। পেটের গোলমালও দেখা দিতে পারে। শারীরিক যে কোনো অসুস্থতা এড়াতে এই দুটি ফল একসঙ্গে খাবেন না কখনো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়