যেসব সবজি রক্তে বাড়ায় ইউরিক অ্যাসিড

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ০৬:৫৩ বিকাল
আপডেট: জুলাই ২৯, ২০২২, ০৬:৫৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

খাবার হজমের সময় শরীরে ইউরিক অ্যাসিড তৈরি হয়। যা মূত্রের স্বাভাবিক উপাদান। প্রোটিন জাতীয় খাবারে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়ে। বাড়তি ইউরিক অ্যাসিড শরীরের অস্থিসন্ধি ও মূত্রনালীতে ছড়িয়ে পড়লে সমস্যা হয়। ইউরিক অ্যাসিড ক্রিস্টালের মতো হওয়ায় গাঁটে ব্যথা হয়। প্রস্রাবেও সমস্যা ডেকে আনে। এছাড়াও কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনাও থাকে। তাই ইউরিক অ্যাসিড ধরা পড়লেই খাবার নিয়ন্ত্রণে আনতে হবে।

ইউরিক অ্যাসিড সময় মতো নিয়ন্ত্রণ করতে না পারলে কিডনি বা লিভার কাজ বন্ধ করে দিতে পারে। হতে পারে হার্ট অ্যার্টাকের মত সমস্যাও। বর্ষাকালে এমন কিছু সবজি রয়েছে; যা শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে এ ব্যাপারে সাবধান হতে হবে।

ইউরিক অ্যাসিড হলে অনেকেই ডাল, টমেটো খাওয়া বন্ধ করে দেন। এই বিষয়ে বেশ কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। আমরা যে পরিমাণ ডাল বা টমেটো খাই তাতে ইউরিক অ্যাসিড বাড়ে না। তবে এ সময় যা করবেন, রেড মিট, অ্যালকোহল একেবারেই বাদ দিতে হবে তালিকা থেকে। এ ছাড়া আরও যে সব খাবার বাদ রাখবেন—

মটরশুঁটি

মটরশুঁটি ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। যে কারণে সিম, মটরশুঁটি এসব অবশ্যই বাদ দিন খাবার তালিকা থেকে। এতে শুধুই যে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়ে তাই নয়, সেখান থেকে আসে প্রদাহ জনিত সমস্যাও।

মটর

যে কোনও মটর বা ডালের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পিউরিন। যা আমাদের শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। যেকোনো শুকনা ডালের মধ্যে থাকে পিউরিন। এবার ডাল বেশি পরিমাণে খেলে, থাকে একাধিক সমস্যা।

বেগুন

বেগুনের মধ্যেও পিউরিনের পরিমাণ বেশি। এতে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। এতে শরীরে প্রদাহ দেখা দেয়। পাশাপাশি ফুসকুড়ি বা চুলকানির মতো সমস্যাও হতে পারে। তাই যাদের কোনো রকম অ্যালার্জি রয়েছে তাদের প্রথম থেকেই সতর্ক থাকতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়