সাজিয়ে নিন আপনার বারান্দা

প্রকাশিত: মে ১৫, ২০২২, ০৪:০১ দুপুর
আপডেট: মে ১৫, ২০২২, ০৪:০১ দুপুর
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক: শহুরে ব্যস্ত জীবনে নিজের প্রশান্তির জন্য একটু সময় বের করা খুব কঠিন। শহর থেকে বের হতে না পারলে যেনো মনের খোরাকই জোটে না। তবে একটু পরিকল্পনা করে ঘরের বারান্দাটি সুন্দর করে সাজিয়ে গুছিয়ে নিতে পারলে প্রতিদিনই সেখানে দু’দণ্ড শান্তি মেলে। এমনকি লকডাউনের দিনগুলোতেও বারান্দায় আপনি স্বস্তির নি:শ্বাস ফেলতে পারবেন। 

বারান্দার আকার নিয়ে ভাবুন: বারান্দাকে সুন্দরভাবে সাজাতে প্রথমেই এর আকার নিয়ে ভাবতে হবে। শহুরে এপার্টমেন্টগুলোর বেশিরভাগ বারান্দাই ছোট থাকে। তাই পরিকল্পনাটা এমনভাবে করতে হবে যাতে করে এর সবটুকু জায়গার সর্বোচ্চ ব্যবহার হয়। বারান্দা বড় হলে সেখানে আপনি ছোট কিছু আসবাবপত্র ব্যবহার করতে পারেন। যেমন, ছোট্ট একটি টেবিল ও একটি বা দুটি চেয়ার। এখানে আপনি অবসর সময়ে বসে চা, কফি খাওয়ার পাশাপাশি বইও পড়তে পারবেন। তবে বারান্দার আকার ছোট হলে অন্যভাবেও পরিকল্পনা করতে পারেন। 

পরিস্কার-পরিচ্ছন্নতা: সাজানোর আগে অবশ্যই পুরো বারান্দাটি খুব ভালোভাবে পরিস্কার করে নিন। পরিস্কার করার পরই ঠিক করুন আপনি সেই জায়গাটিকে কীভাবে সাজাতে চান। 

বারান্দার সাজ: এমন একটি বিষয় নির্ধারণ করুন যার ওপর ভিত্তি করে বারান্দাটিকে সাজাতে পারবেন। যেমন, আপনার বারান্দায় আরামদায়ক চেয়ার বা সোফা দিতে পারেন। একান্তে সময় কাটাতে পারেন এমন একটি জায়গা নির্ধারণ করে সেখানে আপনার পছন্দের আসবাব রাখতে পারেন। আবার জায়গা ছোট হলে ছোট আসবাবও রাখতে পারেন। 

সবুজায়ন: বারান্দা ছোট হোক বা বড়, সেখানে অবশ্যই কিছু গাছ রাখুন। এটি আপনার মনকে যেমন প্রশান্তি দেবে তেমনি আপনার ঘরের বাতাসকে করবে বিশুদ্ধ। 

অন্যান্য: আপনার পছন্দের যেকোন কিছু দিয়ে বারান্দা সাজিয়ে তুলতে পারেন। সেটা হতে পারে পছন্দের পুতুল, পেইন্টিং বা অন্য যেকোন কিছু

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়