উদ্বোধনের আর মাত্র
০০
দিন
০০
ঘণ্টা
০০
মিনিট
০০
সেকেন্ড

ভারী কাপড় পরিস্কারের সহজ উপায়

প্রকাশিত: জুন ১২, ২০২২, ০৫:৪৫ বিকাল
আপডেট: জুন ১২, ২০২২, ০৫:৪৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক : লন্ড্রিতে ড্রাই ওয়াশ করার খরচ বাঁচানোর উপায় রয়েছে হাতের কাছেই। শীত শেষ হয়েছে বেশ কদিন হল। বিছানা থেকে লেপ, কম্বল উঠেছে। আলমারিতে শীতের পোশাকগুলোর জায়গা বদলেছে। এখন পরিষ্কার করে সব তুলে রাখার পালা। 

কম্বল, কোট, সোয়েটার ইত্যাদি অনেকেই ‘ড্রাই ওয়াশ’য়ের জন্য লন্ড্রিতে দেন। তবে তার খরচটাও কম নয়। 

তবে এই কাজটাও সহজে নিজেই করে ফেলতে পারবেন। শুধু জানতে হবে সঠিক পদ্ধতি। যুক্তরাষ্ট্রের বিভিন্ন গৃহস্থালী পণ্য তৈরির প্রতিষ্ঠান ‘প্রোক্টর অ্যান্ড গ্যাম্বল’য়ের জ্যৈষ্ঠ উদ্ভাবক ও কাপড় সুরক্ষার অভিজ্ঞ কর্মকর্তা লরা গুডম্যান বলেন, “অনেকেরই ধারণা শীতের কাপড়গুলো ‘ড্রাই ওয়াশ’ই করতে হবে, অন্যথায় নষ্ট হয়ে যাবে। আসলে তা নয়, পানি দিয়ে পরিষ্কার করে শুকিয়ে নিতে কোনো সমস্যা নেই। ”

জ্যাকেট ও ফোলা কোট ‘রিয়েল সিম্পল’ ওয়েবসাইটের এক প্রতিবেদনে গুডম্যান বলেন, “পানিরোধক কাপড় প্রতিবছর পরিষ্কার করা জরুরি নয়। যদি প্রচণ্ড ময়লা হয়ে যায় তবেই ধুতে হবে। ” ভালোভাবে পরিষ্কার করার জন্য প্রথমেই বেছে নিতে হবে ‘ডাই ফ্রি ডিটারজেন্ট’। ধুলাবালি আর ঘাম দূর করতে এই ডিটারজেন্ট অত্যন্ত কার্যকার। ধোয়ার পরে কাপড়ের ধরন অনুযায়ী লেবেল’য়ে লেখা পদ্ধতিতে তা শুকাতে হবে। যন্ত্রের সাহায্যে শীতের কাপড় শুকানোর ক্ষেত্রে কিংবা গরম পানি দিয়ে ধোয়ার ক্ষেত্রে সবসময় পোশাকের ‘কেয়ার লেবেল’ দেখতে হবে। 

শীতের কাপড় পরিষ্কারের আগে সব চেইন লাগিয়ে নিতে হবে। পকেট হাতড়ে দেখে নিতে হবে কিছু আছে কি-না। সেলাইয়ের প্রতিটি স্থান দেখে নিতে হবে। কোনো জায়গায় সেলাই দুর্বল হয়ে থাকলে সেটা সারিয়ে নিতে হবে আগেই। যাতে ধোয়ার সময় সেলাই একেবারে খুলে না যায়। মেশিনে পরিষ্কার করার ক্ষেত্রে ‘নরমাল’, ‘জেন্টেল ওয়াশ’, ‘নরমাল স্পিন’ বেছে নিতে হবে। পোশাক নরম হলে ‘ডাই-ফ্রি ডিটারজেন্ট’ ব্যবহার করতে হবে। ‘ওয়াশিং মেশিন’য়ের পানি অর্ধেক ভরা অবস্থায় তাতে শীতের পোশাক ডুবিয়ে দিতে হবে। তবে মেশিন যদি ‘ফ্রন্ট লোডিং’ হয় তবে কাপড় ডুবানোর প্রয়োজন নেই, ‘জেন্টল সাইকেল’ বেছে নিলেই হবে। একসঙ্গে অন্য রংয়ের পোশাক বা রং উঠতে পারে এমন পোশাক একসঙ্গে ধোয়া যাবে না। সব সাবান ধুয়ে নেওয়ার জন্য আরও দুবার পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। শীতের কাপড় একেবারে তুলে রাখার আগে তা অবশ্যই ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। অন্যথায় তাতে লেগে থাকা শরীরের তেল ও দাগ দুর্গন্ধ তৈরি করবে যা একেবারে স্থায়ী হয়ে যেতে পারে। পোকার আক্রামণ এড়াতে বাতাস ঢুকতে পারে না এমন বাক্সে পোশাকগুলো রাখতে হবে। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়