গরুর মাংসের শাহী কোরমা

Online Desk Online Desk
প্রকাশিত: ১১:৪২ এএম, ২০ জুলাই ২০২১

ঈদুল আজহায় গরুর মাংসের হরেক রকম পদ না থাকলে কি চলে? এদিনে বাহারি খাবারের সঙ্গে গরুর মাংসের বিশেষ পদ থাকতেই হবে!

চাইলেই ঝটপট গরুর মাংসের বিশেষ রেসিপি তৈরি করতে পারেন আপিনও। আর তা হলো গরুর মাংসের শাহী কোরমা। এর স্বাদ এবং গন্ধ আপনাকে মুগ্ধ করবেই। চলুন জেনে নেওয়া যাক রেসিপিটি-

উপকরণ
গরুর মাংস এক কেজি বা আপনার পরিবারের প্রয়োজন অনুসারে নিতে পারেন। তবে মনে রাখতে হবে পরিমাণ বাড়ালে মসলার পরিমাণও বাড়াতে হবে। এখানে এক কেজি মাংস ধরে উপকরণ দেওয়া হলো।
১. গরুর মাংস এক কেজি
২. তেল আধা কাপ
৩. পেঁয়াজ কুচি আধা কাপ
৪. দারুচিনি ২ টুকরো
৫. আস্ত এলাচ ৫টি
৬. কালো গোলমরিচ আধা চা চামচ
৭. আদা বাটা ২ টেবিল চামচ
৮. রসুন বাটা আধা চা চামচ
৯. টকদই আধা কাপ
১০. সাদা গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ
১১. লবণ পরিমাণমতো
১২. আলু বোখারা ৫টি
১৩. কাঁচা মরিচের ফালি ৪-৫টি
১৪. মালাই বা ঘন দুধের সর আধা কাপ
১৫. কেওড়া জল আধা চা চামচ । যদি আপনার পছন্দ হয়। অনেকে আবার এটির  গন্ধ নিতে পারেন না। 
১৬. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ
পদ্ধতি
চুলায় প্যান বসিয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি সামান্য ভেজে নিন। এবার দারুচিনি, এলাচ ও গোলমরিচ দিয়ে দিন। ভালো করে ভেজে নিন পেঁয়াজ আর আস্ত মসলা।

ধুয়ে রাখা গরুর মাংস এবার পেঁয়াজের মধ্যে দিয়ে কিছুক্ষণ নেড়ে নিতে। এরপর একে একে মিশিয়ে দিতে হবে আদা-রসুন বাটা, টক দই, সাদা গোলমরিচের গুঁড়ো ও লবণ দিয়ে ভালো করে মাংসের সঙ্গে মিশিয়ে নিতে হবে।
এবার কয়েকটি কাঁচা মরিচের ফালি ও সামান্য পানি দিয়ে মাংসের মিশ্রণ কষিয়ে নিতে হবে। এজন্য ঢেকে মিডিয়াম আঁচে রান্না করুন ২০ মিনিট। মাঝে মাঝে নেড়ে নিতে হবে, যাতে নিচে লেগে না যায়।
পানি শুকিয়ে এলে মিশিয়ে দিন আলু বোখারা। এরপর আরও একটু পানি মিশিয়ে মাংস নেড়ে ঢেকে দিন সেদ্ধ করার জন্য। ১৫-২০ মিনিট রান্না করুন মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত।
এবার ঢাকনা উঠিয়ে মালাই বা ব্লেন্ড করা দুধের সর মিশিয়ে দিন মাংসের মধ্যে এরপর ভালো করে নেড়ে মাংসের সঙ্গে মিশিয়ে নিতে হবে। সবশেষে মিশিয়ে দিন কেওড়া জল।
এরপর কয়েকটি আস্ত মরিচ ছড়িয়ে দিন মাংসের উপরে। ব্যাস, তৈরি হয়ে গেল সুস্বাদু গরুর মাংসের শাহী কোরমা। ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করতে পারেন। পরিবেশনের সময় আবার কিছু পেঁয়াজ বেরেস্তা মাংসের শাহী কোরমার ওপর দিতে পারেন।