মুখের বাজে গন্ধ দূর করবেন যেভাবে

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১, ০৫:৫৭ বিকাল
আপডেট: নভেম্বর ২৮, ২০২১, ০৫:৫৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক ঃ আমাদের সমাজে এমন অনেক মানুষ আছে যাদের মুখ থেকে কথা বলার সময় খুব বাজে গন্ধ বের হয়। মুখ থেকে বাজে গন্ধ বেরোচ্ছে এটা শুনতে কারোরই ভালো লাগার কথা না। আর যার মুখে গন্ধ হচ্ছে তাকে তা বলাটা সম্ভবত আরও কঠিন কাজ। তখন ইচ্ছা করে সেখান থেকে উঠে যেতে, কিন্তু এমন একটা অবস্থা যে তা করা যায় না আর তাই বসে বসে এই দুর্গন্ধ সহ্য করতে হয়। তাই কিভাবে মুখের বাজে গন্ধ দূর করা যায় তার উপায় সমূহ আলোচনা করা হলঃ
যেসব উপায়ে মুখের বাজে গন্ধ দূর করা যায় তা হলঃ
প্রচুর পানি পান করা ঃ পানি শূন্যতায় ভুগলেও মুখে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা থাকে। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করুন। এটি আপনাকে আর্দ্র রাখতে সাহায্য করবে এবং মুখের বাজে গন্ধ দূর করবে।
ব্রাশ করা ঃ প্রতিদিন কমপক্ষে দুই বার ব্রাশ করুন। ব্রাশ করার মানে এই নয় যে কেবল দাঁতই ব্রাশ করবেন। জিহ্বাও ব্রাশ করা জরুরি। জিহ্বার জন্যও মনোযোগ প্রয়োজন। ব্যাকটেরিয়া জিহ্বাতেও বৃদ্ধি পায়। এতে মুখে দুর্গন্ধ হয়।
লেবুর ব্যবহার ঃ প্রতি দিন রাতে ঘুমানোর আগে এবং ঘুম থেকে উঠার পর, এক গ্লাস গরম পানিতে লেবুর রস মিশিয়ে কুলি করলে মুখের বাজে গন্ধ দূর করা যায়।
চা পান করা ঃ চা পান করার মাধ্যমেও মুখের গন্ধ দূর করা যায়। কারন চায়ে থাকা এন্টি ব্যাক্টেরিয়াল যা কিনা ব্যক্টেরিয়াকে ধ্বংস করতে সাহায্য করে। ফলে মুখের গন্ধ দূর হয়।
ধূমপান না করা ঃ যারা ধুমপান করে তাদের মুখ থেকে এমনিতেই এক ধরনের বাজে গন্ধ পাওয়া যায়। তাই যারা ধূমপান করেন তারা ধূমপান না করার চেষ্টা করুন এতে অনেকটাই গন্ধ দূর হবে।
কফি খাওয়া কমান ঃ কফি বা ক্যাফেইন কম খাওয়ার চেষ্টা করুন। কারণ এটি মুখের মধ্যে গন্ধ সৃষ্টি করে।
তাজা ফলমূল খাওয়া ঃ আপেল, পেয়ারা, গাজর ও আনারস। এই ফলগুলো দাঁতে আটকে থাকা খাদ্য কণা বের করে আনে। তাই এই ফল বেশি খেলে মুখের দুর্গন্ধ কম হয়।
চুইঙ্গাম খাওয়ার মাধ্যমে গন্ধ দূর করা ঃ চুইঙ্গাম চিবাতে পারেন কারণ এটি মুখের ভিতরের অংশকে আদ্র রেখে মুখের গন্ধ দূরিকরনে সাহায্য করে।
দই খেতে পারেন ঃ দই খাওয়ার মাধ্যমে মুখের বাজে গন্ধ দূর করা যায়। এটি মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়াকে ধ্বংস করে মুখের বাজে গন্ধ দূর করে।
উপরিউক্ত, উপায়ে আপনি আপনার মুখের বাজে গন্ধ খুব সহজে দূর করতে পারেন। আর এর ফলে ও যদি মুখের গন্ধ দূর না হয় তাহলে আপনি কোন ভালো ডেন্টিস্টের পরামর্শ নিতে পারেন।
 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়