শীতে ত্বক ও ঠোঁট ফাটার সমাধান বাদামি চিনিতে

Online Desk Online Desk
প্রকাশিত: ১০:২৩ এএম, ১০ জানুয়ারি ২০২১

অনলাইন ডেস্ক: সাদা চিনি স্বাস্থ্যের জন্য যতটা ক্ষতিকর; বাদামি চিনি ততটা বিপজ্জনক নয়। খাওয়ার পাশাপাশি এ চিনি রূপচর্চায়ও বেশ কার্যকরী ভূমিকা রাখে। শীতে ত্বক কালচে হয়ে যায় আবার ফাটে ত্বক ও ঠোঁট। এসব সমস্যার সমাধানে বাদামি চিনি বা ব্রাউন সুগার উপকারী।

শীতে ত্বকের মসৃণতা বজায় রাখতে ব্রাউন সুগারের জুড়ি মেলা ভার। বিশেষজ্ঞদের মতে- ব্রাউন সুগার প্রকৃতি থেকে জলজ উপাদানকে আকর্ষণ করে তা ত্বকে মিশিয়ে দেয়। ফলে ত্বক আর্দ্রভাব ফিরে পায় ও সজীব থাকে। ব্রণ দূর করতে পারে ব্রাউন সুগার। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা ত্বকে ক্ষতিকারক প্রভাব পড়তে দেয় না। শুষ্ক চামড়ার হাত থেকেও রেহাই মেলে। শীতে ত্বক কুঁচকে হয়ে যায় ও কালো হয়ে থাকে। ত্বকের মরা কোষ দূর করতে সাহায্য করে চিনি। এজন্য চিনির সঙ্গে লেবু মিশিয়ে স্ক্রাব করুন। এতে ত্বক হয় তরতাজা। শুধু মুখমণ্ডল নয়, হাত-পায়ে কিংবা ঘাড়ে লাগাতে পারেন। ব্রাউন সুগারে প্রচুর পরিমাণে গ্লাইকোলিক থাকে। ফলে সানবার্নসহ ত্বকের কালো দাগ দূর হয়। শীতকালে ঠোঁট ফাটার সমস্যায় সবাই কমবেশি ভোগেন। এক্ষেত্রে ব্রাউন সুগার রয়েছে এমন লিপ বাম ব্যবহার করতে পারেন। এতে ঠোঁটের আর্দ্রতা বজায় থাকবে।

চাইলে ঘরে বসেও তৈরি করতে পারে ব্রাউন সুগার। জেনে নিন রেসিপি-

উপকরণ:

১. মোটা দানার চিনি ১ কাপ

২. ঝোলা গুড় ১-২ টেবিল চামচ (যতটা ডার্ক আপনি চান)

৩. লবণ ১ চিমটি

পদ্ধতি: উপকরণগুলো একটা বড় বাটিতে নিন। এরপর কাটা চামচ বা বিটার দিয়ে মিক্স করতে থাকুন। একটু সময় লাগবে। ৮ থেকে ১০ মিনিটের মাঝে সব গুড় শুষে নেবে চিনি। ইচ্ছামতো গুড় বাড়িয়ে কমিয়ে লাইট বা ডার্ক করে নেবেন। কনটেইনারের মুখ আটকে সংরক্ষণ করুন।