ওজন কমাতে পারে স্বাস্থ্যকর ‘সাবুর খিচুড়ি’

Online Desk Online Desk
প্রকাশিত: ০৩:০৬ পিএম, ০৯ জানুয়ারি ২০২১

অনলাইন ডেস্ক: ওজন কমাতে স্বাস্থ্যকর খাবারের বিকল্প নেই। বর্তমানে সবাই ওজন নিয়ন্ত্রণে রাখার কৌশল খুঁজতে ব্যস্ত। কেউ কেউ তো আবার মোটা হওয়ার ভয়ে ভাত খাওয়া ছেড়েই দিয়েছেন। তবে চাইলেই কিন্তু আপনি ওজন কমাতে ও নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন সাবুর খিচুড়ি।

স্বাস্থ্যকর খাবারটি আপনার পেট দীর্ঘসময় পর্যন্ত ভরিয়ে রাখবে, সঙ্গে ওজনও খুব সহজেই কমাবে। এতে বিশুদ্ধ কার্বোহাইড্রেট এবং খুব কম প্রোটিন, ভিটামিন ও খনিজ রয়েছে। এ ছাড়া ফাইবার, ক্যালসিয়াম, আয়রন এবং ভালো চর্বি, ক্যারোটিন, থিয়ামিয়াম এবং অ্যাসকরবিক অ্যাসিড রয়েছে সাবুদানায়।

তো বুঝতেই পারছেন, হাজারো পুষ্টিগুণসম্পন্ন সাবুদানা দিয়ে তৈরি খিচুড়ি হতে পারে আপনার ওজন কমানোর সেরা দাওয়াই। চলুন তবে জেনে নেই রেসিপি-

উপকরণ:

১. সাবুদানা ১ কাপ

২. আধা কাপ বাদাম

৩. কাঁচামরিচ ৫টি কুচি করে কাটা

৪. ঘি ২ টেবিল চামচ

৫. কারি পাতা কুচি

৬. নারকেলের কুচি ২ চা চামচ

৭. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ

৮. শুকনো মরিচ ৩-৪টি

৯. পরিমাণমতো লবণ

পদ্ধতি: প্রথমে সাবুদানা ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর পানির মধ্যে সাবুদানাগুলো ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। রান্নার আগে পানি ঝরিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার কড়াইয়ে পরিমাণমতো তেল (এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল বা নারকেল তেল) দিয়ে নারকেল আর বাদাম হালকা করে ভেজে নিন। এরপর বাদাম ও নারকেল তুলে নিয়ে একই তেলে সরিষা, কারিপাতা আর শুকনো মরিচ ফোড়ন দিন।

এরপর সাবুদানা দিয়ে সামান্য হলুদ, লবণ ও কাঁচা মরিচ কুচি ছড়িয়ে দিন। কিছুক্ষণ ঢেকে রান্না করুন। ঢাকনা উঠিয়ে ভালো করে নেড়ে ধনেপাতা কুচি আর বাদাম দিয়ে আরও কিছুক্ষণ ঢেকে রান্না করুন। উপরে ঘি ছড়িয়ে দিয়ে খাবার টেবিলে গরম গরম পরিবেশন করুন। এবার চেখে দেখুন মজাদার ও স্বাস্থ্যকর সাবুদানার খিচুড়ি।