নকল মাস্ক সরবরাহ: শারমিন তিন দিনের রিমান্ডে

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০২:৩০ পিএম, ২৫ জুলাই ২০২০

অনলাইন ডেস্কঃ নকল এন-৯৫ মাস্ককাণ্ডে শারমিন জাহানকে ৩ দিনের রিমান্ড দিয়েছেন আদালত।  শনিবার বেলা সাড়ে ১২টার দিকে শারমিনকে সিএমএম আদালতে তুলে রিমান্ড আবেদন করে ডিবি পুলিশ। শুনানি শেষে ঢাকার মুখ্য হাকিম মাঈনুল হোসেনের আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে শুক্রবার (২৪ জুলাই) দিনগত রাতে শাহবাগ থেকে অপরাজিতা ইন্টারন্যাশনালের চেয়ারম্যান শারমীন জামানকে গ্রেফতার করে ডিবি। বিএসএমএমইউ’র করা মামলায় বলা হয়, নিম্নমানের মাস্ক সরবরাহ করে সম্মুখ সারির কোভিড যোদ্ধাদের জীবন ঝুঁকিতে পড়তে পারতো। গ্রেফতারের আগে সব অভিযোগ অস্বীকার করে ষড়যন্ত্র বলে দাবি করেন শারমীন।

নিম্নমানের মাস্ক সরবরাহ করে সম্মুখ সারির কোভিড যোদ্ধাদের জীবন ঝুঁকিতে পড়তে পারতো এমন আশঙ্কা থেকেই বৃহস্পতিবার (২৩ জুলাই) রাতে অপরাজিতা ইন্টারন্যাশনালের চেয়ারম্যান শারমীন জামানকে আসামিকে মামলা করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। পরে সেই মামলায় শুক্রবার রাতে শাহবাগ এলাকা থেকে তাকে গ্রেফতার করে ডিবি।

যদিও গ্রেফতারের আগে নিজের বিরুদ্ধে এমন অভিযোগ অস্বীকার করেছিলেন শারমীন।

তিনি বলেন, ‘মাস্কতো আমি বানাই না। যদি কোনো প্রডাক্ট খারাপ হয় বললে আবার করে দিব। এখানে তো আমার কিছু করার নেই।'

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকদের জন্য ১১ হাজার ‘এন-৯৫’ মাস্ক সরবরাহের কার্যাদেশ পায় অপরাজিতা ইন্টারন্যাশনাল। প্রথম দুই দফায় ১৭শ ৬০টি মাস্ক মান সম্পন্ন সরবরাহ করে তারা।

দ্বিতীয় ও চতুর্থ দফায় আরো ১৭শ’ মাস্ক সরবরাহ করে প্রতিষ্ঠানটি। মূলত দ্বিতীয় দফার মাস্কের মান নিয়ে প্রশ্ন ওঠে। দেয়া হয় কারণ দর্শানোর নোটিশ। জবাবে বিষয়টি স্বীকারও করে তারা।

শারমীন জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রশাসন শাখার সহকারী রেজিস্ট্রার হিসেবে কর্মরত আছেন। গত বছরে মার্চে অপরাজিতা ইন্টারন্যাশনাল নামে সরবরাহকারী এ প্রতিষ্ঠানটি চালু করেন তিনি।

আজ( শনিবার) শারমিনকে আদালতে তুলা রিমান্ড আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। পরে ১টা ৫০ মিনিটের দিকে একটি মাইক্রোবাসে তাকে ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।