আজারবাইজানের বিরুদ্ধে আর্মেনিয়ার যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ

Online Desk Online Desk
প্রকাশিত: ০১:৫৬ পিএম, ১৮ অক্টোবর ২০২০

অনলাইন ডেস্ক: আজারবাইজানের বিরুদ্ধে আর্মেনিয়া যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছে। বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কিছু সময় পরেই এ অভিযোগ করার হয়।   স্থানীয় সময় গতকাল শনিবার মধ্যরাতে যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। আজারবাইজানের গানজা শহরে আর্মেনিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় বহু সাধারণ মানুষ হতাহত হয়। এরপরই আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছে আর্মেনিয়া।

গত ২৭ সেপ্টেম্বর হঠাৎ করে নাগর্নো-কারাবাখে আর্মেনিয়ার হামলার পর রাশিয়ার মধ্যস্থতায় এক সপ্তাহ আগে যুদ্ধবিরতিতে সম্মত হয় আর্মেনিয়া ও আজারবাইজান। যুদ্ধবিরতির পরও হামলা ও প্রাণহানির ঘটনা ঘটেছে। আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত রোববারও অভিযোগ করেছিল, তাদের এলাকায় আজারবাইজান ব্যাপকভাবে গোলবর্ষণ করছে। যদিও গতকাল শনিবার গানজা এলাকায় আর্মেনিয়ার বিরুদ্ধে গোলাবর্ষণের অভিযোগ করেছিল আজারবাইজান। ওই ঘটনায় ১৩ বেসামরিক নাগরিক নিহত ও অর্ধশত আহত হওয়ার খবরও মিলেছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স বলছে, গতকাল মধ্যরাত থেকে নতুন করে যুদ্ধবিরতি কার্যকরে সম্মত হয়েছে আজারবাইজান ও আর্মেনিয়া।