বিশ্বব্যাপী করোনার তাণ্ডব, একদিনে রেকর্ড আক্রান্ত

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০১:১৭ পিএম, ০১ আগষ্ট ২০২০

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত গোটা বিশ্ব। প্রায় দীর্ঘ ৮ মাস ধরে করোনার তাণ্ডব চলছে দেশে দেশে। করোনার কারণে অচল হয়ে পড়া অর্থনৈতিক চাকাকে সচল করতে এখন লকডাউন তুলে নেয়া হয়েছে বেশিরভাগ দেশেই। মহামারি প্রতিরোধে জারি করা কঠোর বিধি-নিষেধগুলো শিথিল করায় সংক্রমণ হঠাৎ বেড়ে গেছে।

প্রতিদিনই নতুন রেকর্ড হচ্ছে আক্রান্তের সংখ্যায়। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে নতুন করে আরও ২ লাখ ৯২ হাজার মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দৈনিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এসব আক্রান্তের বেশিরভাগই সংক্রমণ ঘটেছে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকায়। মৃত্যুর দিক থেকে এ দেশগুলোর অবস্থান শীর্ষে রয়েছে। গত একদিনে বিশ্বজুড়ে মারা গেছেন আরও ৬ হাজার ৮১২ জন।

ডব্লিউএইচও জানিয়েছে, গত ২৪ জুলাই একদিনে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড ছিল সবোর্চ্চ। এদিন বিশ্বজুড়ে ২ লাখ ৮৪ হাজার ১৯৬ জন আক্রান্ত হন এবং মারা যান ৯ হাজার ৭৫৩ জন।

সংক্রমণ বেড়ে যাওয়ায় আশঙ্কা প্রকাশ করে ডব্লিউএইচও বলছে, জুলাইয়ে গড়ে করোনায় দৈনিক মৃত্যু ছিল ৪ হাজার ৬০০ জন। জুলাইয়ে তা হয় ৫ হাজার ২০০। আগস্টে তা আরও বাড়তে পারে।

সূত্র: আলজাজিরা