আইএসের শীর্ষ নেতা নিহত নতুন নেতার নাম ঘোষণা

প্রকাশিত: ডিসেম্বর ০১, ২০২২, ০৭:৪৩ বিকাল
আপডেট: ডিসেম্বর ০১, ২০২২, ০৭:৪৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু হাসান আল-হাশিমি আল-কোরায়েশি যুদ্ধে নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার এক অডিও বার্তায় আইএস বিষয়টি জানিয়েছে। অডিও বার্তায় আইএস জানিয়েছে, ‘আল্লাহর শত্রুদের সঙ্গে যুদ্ধে আবু হাসান আল-হাশিমি আল-কোরায়শি শহীদ হয়েছেন। ’ এ বিষয়ে আর কিছু জানানো হয়নি। এদিকে নতুন শীর্ষ নেতা নির্বাচিত করেছে আইএস।

তার নাম আবু আল-হোসাইন আল-হোসাইনি আল কোরায়েশি। ২০১৪ সালে বেগে উত্থানের পর সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে নিজেদের রাজ্য ‘খিলাফত’ প্রতিষ্ঠিত করে আইএস। কিন্তু তার তিন বছরের মধ্যে সিরিয়া অংশে নিজেদের অধিকৃত অধিকাংশ এলাকা হারায় উগ্রগোষ্ঠীটি। তার দুই বছর পর ২০১৯ সালে ইরাকের অধিকৃত অঞ্চলগুলোও তাদের হাতছাড়া হয়ে যায়। এর আগে, চলতি বছরের শুরুতে উত্তর সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন বিমান হামলায় নিহত হয়েছিলেন আইএসের সাবেক প্রধান আবু ইব্রাহিম আল কোরায়শি। তিনি নিহত আবু হাসান আল কোরায়েশির পূর্বসূরি ছিলেন। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়