পাকিস্তানের নতুন সেনাপ্রধান অসিম মুনির

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০৩:১৭ দুপুর
আপডেট: নভেম্বর ২৪, ২০২২, ০৩:১৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জতিক ডেস্ক : পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল অসিম মুনিরকে বেছে নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। আজ বৃহস্পতিবার পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব এক টুইটার পোস্টের মাধ্যমে নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করেছেন। পাকিস্তানের গণমাধ্যম ডন এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। 

তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব টুইটার পোস্টে লিখেছেন, প্রধানমন্ত্রী তার সাংবিধানিক কর্তৃত্ব প্রয়োগের মাধ্যমে লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনিরকে সেনাপ্রধান হিসেবে বেছে নিয়েছেন। এ ছাড়া লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জাকে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছেন। 

জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটি একটি আন্তঃসেবা ফোরাম। এই ফোরামটি তিনটি সশস্ত্র বাহিনীর মধ্যে সমন্বয়ের জন্য কাজ করে থাকে। সিজেসিএসসি প্রধানমন্ত্রী এবং ন্যাশনাল কমান্ড অথোরিটির প্রধান সামরিক উপদেষ্টা হিসেবেও কাজ করে। 

মরিয়ম আওরঙ্গজেব আরও বলেছেন, এই দুই শীর্ষ সামরিক কর্মকর্তার নিয়োগ সংক্রান্ত সারসংক্ষেপ প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে পাঠানো হয়েছে। 

এই ঘোষণার পর একটি গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ বলেছেন, আইন ও সংবিধান অনুযায়ী তাদের নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি এ নিয়োগকে ‘রাজনীতির চোখ’ দিয়ে দেখা থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি আশা প্রকাশ করেন, প্রেসিডেন্ট এ দুটি নিয়োগকে ‘বিতর্কিত’ করবেন না এবং প্রধানমন্ত্রীর পরামর্শকে সমর্থন করবেন। 

এ ছাড়াও প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ এক টুইটার পোস্টে বলেছেন, এই নিয়োগ প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য একটি পরীক্ষা হবে। একই সঙ্গে প্রেসিডেন্ট আলভির জন্যও একটি পরীক্ষা। তিনি রাজনৈতিক পরামর্শ না কি সাংবিধানিক ও আইনি পরামর্শ অনুসরণ করেন, সেটিই দেখার বিষয়। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়