ট্রাম্পের আয়-ব্যয়ের তথ্য প্রকাশে সুপ্রিম কোর্টের রুলিং

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২, ০৪:০৩ দুপুর
আপডেট: নভেম্বর ২৩, ২০২২, ০৪:০৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়কর বিবরণী জমা না দেওয়াসংক্রান্ত আপিল নাকচ করে দিয়েছেন মার্কিন সুপ্রিম কোর্ট। ফলে কংগ্রেসনাল কমিটির কাছে আয়কর বিবরণী জমা দিতে ট্রাম্পকে দেওয়া আদালতের আদেশ বহালই থাকছে। 

বিবিসির খবরে জানা যায়, স্থানীয় সময় মঙ্গলবার (২২ নভেম্বর) সুপ্রিম কোর্ট এসংক্রান্ত আদেশ দেন। এ রায়ের মধ্য দিয়ে ট্রাম্পের আয়করসংক্রান্ত নথি পাওয়ার বাধা কাটল। ২০১৯ সাল থেকে ট্রাম্পের নথিগুলো চেয়ে আসছিল কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের ওয়েস অ্যান্ড মিনস কমিটি। ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত ছয় বছরে ট্রাম্পের আয়কর বিবরণীর তথ্য চেয়েছে এই কমিটি। 

তবে কমিটির কাছে আয়করের নথিপত্র জমা দিতে অস্বীকার করেন ট্রাম্প। গত অক্টোবরে এ সংক্রান্ত একটি আবেদন নিম্ন আদালতে প্রত্যাখ্যান করে দেওয়া হয়। পরে সুপ্রিম কোর্টে আপিল করেন সাবেক প্রেসিডেন্ট। তবে নিম্ন আদালতের রায়ই বহাল রাখে সুপ্রিম কোর্ট। ফলে ট্রাম্পকে কংগ্রেসনাল কমিটির সামনে নিজের ও তার মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের বিগত ছয় বছরের আয়কর বিবরণী জমা দিতে হবে।

সুপ্রিম কোর্টের এ রায় রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য বড় ধাক্কা। যদিও ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বাধীন কমিটির আয়কর বিবরণী জমার অনুরোধকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যা দিয়েছিলেন তিনি। 

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ৪০ বছরের মধ্যে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট হয়েছিলেন, যিনি তার প্রথম নির্বাচনের ঘোষণা দেওয়ার পর নিজের আয়কর বিবরণী দাখিল করেননি। 

গত ৮ নভেম্বর অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনের ফলাফলে কংগ্রেসের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিরোধী রিপাবলিকানরা। আগামী জানুয়ারিতেই কংগ্রেসের নিম্নকক্ষ ও কমিটির নিয়ন্ত্রণ হাতে পাবে দলটি। নিম্নকক্ষ রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে যাওয়ার আগে সাবেক প্রেসিডেন্টের আয়করসংক্রান্ত কাজ শেষ করতে খুবই অল্প সময় পাবে ডেমোক্র্যাটরা। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়