বিশ্বকাপে হামলা চালাতে পারে ইরান : ইসরায়েল

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২, ০৩:৪৭ দুপুর
আপডেট: নভেম্বর ২৩, ২০২২, ০৩:৪৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক :  মধ্যপ্রাচ্যের দেশ কাতারে চলছে ফিফা ফুটবল বিশ্বকাপ। বর্তমান বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া ইভেন্ট উপভোগে সারা বিশ্বের নজর এখন কাতারে। ফুটবল আনন্দের জোয়ারে মানুষ এখন মেতে থাকলেও ইসরায়েলের দাবি, চলমান এই বিশ্বকাপ ইভেন্টে হামলা চালাতে পারে ইরান।

যদিও টুর্নামেন্টে অংশ নেওয়া ৩২টি দলের একটি হিসেবে আসরে খেলছে ইরান। মঙ্গলবার (২২ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, কাতারে চলমান ২০২২ ফিফা বিশ্বকাপে ইরান আক্রমণ করতে পারে বলে দাবি করেছেন ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সামরিক গোয়েন্দা অধিদপ্তরের প্রধান। ইসরায়েলি এই কর্মকর্তার নাম মেজর জেনারেল আহরন হালিভা।

তার দাবি, এই অঞ্চলকে অস্থিতিশীল করার জন্য এবং ইরানে সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের পর নিজেদের অভ্যন্তরীণ অস্থিরতা থেকে মনোযোগ সরানোর জন্য কাতারে হামলার মতো পদক্ষেপ ‘বিবেচনা করছে’ তেহরানের সরকার। ইরানে চলমান আন্দোলনে চার শতাধিক মানুষ মারা গেছে এবং ১৪ হাজারের মতো বিক্ষোভকারী কারাগারে বন্দি রয়েছে।

তেল আবিবের ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ কনফারেন্সে এক ভাষণে হালিভা বলেন: ‘আমি আপনাদের বলব যে, ইরানীরা এখন কাতার বিশ্বকাপেও আক্রমণ করার কথা ভাবছে। ইরান ধারাবাহিকভাবে অস্থিতিশীলতা সৃষ্টি করতে চাইছে। আর সেটিও এমন এক সময়ে যখন দেশটির চারপাশের বিশ্ব স্থিতিশীল এবং সমৃদ্ধ হচ্ছে। তবে ইরানের ভেতরে ঠিক এর বিপরীত কিছু ঘটছে।’

সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল মেজর জেনারেল আহরন হালিভাকে উদ্ধৃত করে বলেছে, ‘বিশ্বকাপ সম্ভবত সেই ঘটনাগুলোর মধ্যে একটি হতে পারে যেখানে ইরান অস্থিতিশীলতা সৃষ্টি করার চেষ্টা করবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়