পরীক্ষা বন্ধ করলেই করোনা কমবে: ট্রাম্প

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ১১:১২ এএম, ১৬ জুন ২০২০

মহামারি করোনা থেকে বাঁচতে একের পর এক বেফাঁস বক্তব্য থেকে রেব হতে পারছেন না ভাইরাসটিতে সবচেয়ে ভুক্তভোগী দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার নমুনা পরীক্ষা বন্ধ করলে সংক্রমণ কমে আসবে বলে মন্তব্য করেছেন তিনি। 

সোমবার (১৫ জুন) এক টুইটে ট্রাম্প বলেন, ‘অন্য দেশের চেয়ে আমাদের দেশে ব্যাপক আকারে এবং উন্নত পদ্ধতিতে করোনা পরীক্ষা হচ্ছে (এতে আমরা খুব ভালো কাজ করছি)। এ কারণে অনেক বেশি সংক্রমণ দেখা যাচ্ছে। পরীক্ষা না হলে বা দুর্বল পদ্ধতিতে পরীক্ষা হলে দেখা যেত, এ দেশে সংক্রমিত কোনো রোগীই নেই। করোনা পরীক্ষা হলো দু’দিকে ধার দেওয়া তরবারির, এটি আমাদের খারাপ অবস্থা দেখিয়ে দিচ্ছে কিন্তু এটি থাকা ভালো!’

করোনা নিয়েও এর আগে তিনি বলেছেন,‘গোটা বিশ্বের মধ্যে আমাদের দেশে সবচেয়ে বেশি পরীক্ষা হয় বলেই সংক্রমণের সংখ্যা সবচেয়ে বেশি।’

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ আগের চেয়ে কমে এসেছে। আগে যেখানে রোজ হাজার হাজার মানুষ মারা গেছে, এখন মৃত্যু কমে শয়ে নেমে এসেছে। এ কারণে হোয়াইট হাউসের কাছে করোনাভাইরাসের বিষয়টি এখন আর তেমন গুরুত্ব পাচ্ছে না। হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্স এ নিয়ে কোনো সংবাদ সম্মেলনও এখন আর করছে না।

এদিকে জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত শনাক্ত কোভিড-১৯ রোগী ২১ লাখ ১৪ হাজার ২৬ জন, যা বিশ্বে সর্বোচ্চ। তাদের মধ্যে মারা গেছেন ১ লাখ  ৮২ হাজার ৯৫০ জন।আর এখন পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ১ লাখ ১৮ হাজার ২৮৩ জন। এর মধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৮ লাখ ৯০ হাজারের মতো মানুষ।