করোনা রোগীর চিকিৎসা ব্যয়  সাড়ে ৯ কোটি টাকা 

Online Desk Online Desk
প্রকাশিত: ০৮:০৭ এএম, ১৬ জুন ২০২০

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ৭০ বছরের এক বৃদ্ধের চিকিৎসার জন্য হাসপাতালে ব্যয় হয়েছে ১১ লাখ ২২ হাজার ৫০১ ডলার বা ৯ কোটি ৫৩ লাখ ৯০ হাজার ১৩৫ টাকা। এর পুরোটাই সরকার বহন করছে। করোনায় আক্রান্ত ওই ব্যক্তি প্রায় মারাই যাচ্ছিলেন। শেষ পর্যন্ত তিনি সুস্থ হয়েছেন।

জানা গেছে, গত ৪ মার্চ মাইকেল ফ্লোর নামের ব্যক্তি সিয়াটলের উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি হাসপাতালে ভর্তি হন। ৬২ দিন চিকিৎসার পর ৫ মে সুস্থ হলে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। হাসপাতাল ত্যাগের সময় চিকিৎসাকর্মীরা করতালি দিয়ে অভিনন্দন জানান।

হাসপাতাল থেকে মাইকেল ফ্লোরকে ১৮১ পৃষ্ঠার বিল দেওয়া হয়েছে। এরমধ্যে রয়েছে ইনটেনসিভ কেয়ার রুমের প্রতিদিন ৯ হাজার ৭৩৬ ডলার, ৪২ দিন তার কক্ষ জীবাণুমুক্ত করতে ৪ লাখ ৯ হাজার ডলার, ২৯ দিন ভেন্টিলেটর ব্যবহারের জন্য ৮২ হাজার ডলার এবং প্রায় ১ লাখ ডলার দুই দিন মুমূর্ষু অবস্থায় চিকিৎসার জন্য। তবে প্রবীণদের জন্য সরকারি স্বাস্থ্য বিমা মেডিকেয়ারের আওতায় থাকায় হাসপাতালের বিল ফ্লোরকে দিতে হবে না। এর পুরোটাই সরকার বহন করবে। কিন্তু যুক্তরাষ্ট্রে চিকিৎসা ব্যয় সবচেয়ে বেশি এবং এর সামাজিকীকরণ নিয়ে বিতর্ক থাকায় ফ্লোর নিজেকে ‘অপরাধী’ ভাবছেন। কারণ তার চিকিৎসার ব্যয় করদাতাদের অর্থে বহন করা হচ্ছে। তিনি বলেন, আমার জীবন বাঁচাতে দশ লাখের বেশি ডলার ব্যয় হয়েছে।