ইউক্রেন-রাশিয়া যুদ্ধে নতুন মোড়, সৈন্য সমাবেশের নির্দেশ দিলেন পুতিন

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৭:৫৯ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৭:৫৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : মাতৃভূমি রাশিয়াকে রক্ষায় ‘আংশিক সেনা সমাবেশের’ নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই নির্দেশের ফলে রুশ সেনাবাহিনীর সংরক্ষিত সেনাদের যুদ্ধের পাঠানোর জন্য ডাকা হবে। যে পরিমাণ সংরক্ষিত সেনা আছে রাশিয়ার তার মাত্র এক শতাংশকে ডাকা হবে বলে জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সইগু।

এই ঘোষণার ফলে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে নতুন মোড় নিতে যাচ্ছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। গতকাল থেকেই সৈন্য সমাবেশ শুরু হয়ে গেছে।  পুতিন বলেছেন, রাশিয়ার সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা আর জনগণের নিরাপত্তা রক্ষা করার তিনি সৈন্য সমাবেশের নির্দেশ দিয়েছেন। যারা সামরিক বাহিনীতে কাজ করেছেন, সেই সংরক্ষিত বাহিনীর সৈনিকদের সেনাবাহিনীকে ডেকে পাঠানো হয়েছে।

তিনি জানিয়েছেন, রাশিয়ার অনেক যুদ্ধাস্ত্র প্রস্তুত করা হয়েছে। পাশাপাশি রাশিয়ার অস্ত্র উৎপাদন বৃদ্ধি করার জন্যও তিনি বাড়তি তহবিল বরাদ্দের নির্দেশ দিয়েছেন। পশ্চিমা দেশগুলোর প্রতি হুমকি দিয়ে পুতিন বলেন, আমাদের দেশের আঞ্চলিক অখণ্ডতা যদি হুমকির মধ্যে পড়ে, রাশিয়া এবং এর জনগণকে রক্ষা করার জন্য আমরা সবরকমের ব্যবস্থা নেবো। এটা কোন ফাঁকা বুলি নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়