চার্লস রাজা হলেও ক্যামিলা কেন রানি নন

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৪:৩৪ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৪:৩৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক  ডেস্ক : ব্রিটেনে রানি কে হবেন, তা ঠিক হয় উত্তরাধিকার সূত্রে। অর্থাৎ রানি হবেন তিনিই, যিনি পূর্বসূরির কাছ থেকে উত্তরাধিকার বলে এই খেতাব পাবেন। তাঁর মর্যাদা, কর্মকান্ড  আর দায়িত্বগুলোও হবে একজন রাজার মতোই। যেমনটি ছিলেন সদ্য প্রয়াত দ্বিতীয় এলিজাবেথ। তিনি রাজসিংহাসনে বসেছিলেন বাবার উত্তরাধিকার সূত্রে।

অপর দিকে রাজাকে যিনি বিয়ে করবেন, তাঁকে বলা হবে কুইন কনসর্ট। যেটা বলা হচ্ছে ক্যামিলাকে। তিনি কখনোই রাজসিংহাসনে বসতে পারবেন না। কারণ, তৃতীয় চার্লসকে বিয়ের মধ্য দিয়ে রাজপরিবারের সদস্য হয়েছেন তিনি। ব্রিটেনের রাজপরিবারের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, সাধারণত কুইন কনসর্টকে রাজার সঙ্গেই মুকুট পরিয়ে দেওয়া হয়। তবে ওই অনুষ্ঠান অতটাও জমকালো হয় না।

কুইন কনসর্ট সরকারের কোনো আনুষ্ঠানিক পদে থাকেন না। রাষ্ট্রীয় কোনো নথিপত্র দেখার ক্ষমতাও তাঁর নেই। একজন কুইন কনসর্টের মূল দায়িত্ব হলো রাজার পাশে থাকা এবং বিভিন্ন বিষয়ে তাঁকে সমর্থন জোগানো। ব্রিটেনে রানি কে হবেন, তা ঠিক হয় উত্তরাধিকার সূত্রে।

অর্থাৎ রানি হবেন তিনিই, যিনি পূর্বসূরির কাছ থেকে উত্তরাধিকার বলে এই খেতাব পাবেন। তাঁর মর্যাদা, কর্মকান্ড আর দায়িত্বগুলোও হবে একজন রাজার মতোই। যেমনটি ছিলেন সদ্য প্রয়াত দ্বিতীয় এলিজাবেথ। তিনি রাজসিংহাসনে বসার ক্ষমতা পেয়েছিলেন বাবার কাছ থেকে। 

 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়