যে কারণে ব্রিটেনের রাজাকে নিয়ে অসন্তোষ

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০১:৫০ দুপুর
আপডেট: অক্টোবর ১৮, ২০২২, ১১:৫৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : গত ৮ সেপ্টেম্বর মারা যান ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। গতকাল রানির শেষকৃত্য অনুষ্ঠিত হয়। রানির মৃত্যুর পর নিয়ম মাফিক ব্রিটিশ সিংহাসনের রাজা হয়েছেন তার বড় ছেলে চার্লস। ৭৩ বছর বয়সে সিংহাসনে বসেন তিনি। বর্তমানে তার নাম রাজা তৃতীয় চার্লস। ব্রিটেনের নতুন রাজা সিংহাসনে বসেছেন মাত্র এক সপ্তাহ আগে। এর মধ্যেই তাকে নিয়ে অসন্তোষ দানা বাঁধছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম সূত্রে খবর, এলিজাবেথ-পুত্র রাজা হওয়ার পরই প্রাসাদের প্রায় ১২ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে। এতে প্রশ্নের মুখে পড়েছে রাজা তৃতীয় চার্লসের ভূমিকা। ওই রিপোর্টে আশঙ্কা করা হয়েছে, প্রাসাদের প্রায় ১০০ কর্মী ছাঁটাইয়ের মুখে পড়তে পারেন। রাজা হওয়ার আগে চার্লস থাকতেন ক্ল্যারেন্স হাউসে। রানির মৃত্যুর পর তিনি রাজা হয়ে স্ত্রী ক্যামিলাকে নিয়ে উঠেছেন বাকিংহাম প্যালেসে।

মঙ্গলবার চার্লসের আগের প্রাসাদের প্রায় ১২ জন কর্মীকে ছাঁটাইয়ের নোটিশ ধরিয়ে দেওয়া হয়। দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ব্রিটেনজুড়ে শোকের ছায়া। কিন্তু কর্মী ছাঁটাইয়ের খবর সামনে আসতেই নতুন রাজার তুমুল সমালোচনা শুরু হয়েছে। অনেকেই এই সিদ্ধান্তকে ‘শোকের সময় হৃদয়হীন আচরণ’ বলে কটাক্ষ করেছেন।

এ প্রসঙ্গে ব্রিটেনের পাবলিক ও কর্মাশিয়াল সার্ভিসেস ইউনিয়নের সাধারণ সম্পাদকের বক্তব্য, রানির মৃত্যুর পর রাজপরিবারজুড়ে বেশ কিছু পরিবর্তন প্রত্যাশিতই ছিল। কিন্তু রাজপরিবারের বিভিন্ন ব্যক্তির ভূমিকার পরিবর্তন হতেই যে গতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক ও নির্মম। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়