বিনামূল্যে তাজমহল দেখার সুযোগ,  একদিনে রেকর্ড ৮০ হাজার দর্শনার্থী!

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ০৫:০৫ বিকাল
আপডেট: আগস্ট ১৬, ২০২২, ০৫:০৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

তাজমহল। বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে একটি। গত শনিবার (১৩ আগস্ট) ভারতের আগ্রার এই স্থাপনাটিতে দর্শনার্থীদের সব রেকর্ড ছাড়িয়ে গেছে । এদিন রেকর্ড ৮০ হাজার দর্শনার্থীর আগমন ঘটেছে এই স্থাপনাটিতে। তাজমহল দেখার জন্য এক কিলোমিটারের বেশি লাইন ছিল দর্শনার্থীদের।

মূলত শনিবার থেকে ১৫ আগস্ট পর্যন্ত বিনামূল্যে তাজমহল দেখার সুযোগ দেয় ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই)। ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষে এই ঘোষণা দেওয়া হয়েছিল।

আর সেই সুযোগকে হাতছাড়া করতে চাননি পর্যটকরা। এমনিতে গড়ে প্রতিদিন ২৫ হাজারেরও বেশি মানুষ ভিড় জমাচ্ছেন দেশের এই ঐতিহ্যবাহী স্মৃতিসৌধকে দেখার জন্য।

এএসআই জানায়, ওই দিন ভিড় এতটাই বেশি ছিল যে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। ধাক্কাধাক্কিতে পড়ে গিয়ে বেশ কয়েকজন দর্শনার্থী আহত হন। পরিস্থিতি সামলাতে পুলিশকে লাঠি হাতে নামতে হয়।

এদিকে এমন পরিস্থিতির জন্য এএসআইয়ের ব্যবস্থাপনাকে দায়ী করেছেন গাইড অ্যাসোসিয়েশনের সভাপতি শামসউদ্দিন। তিনি বলেন, কোনো রকম প্রস্তুতি ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে এএসআই। তাদের জানা উচিত ছিল, টিকিট ছাড়া তাজমহল দেখার সুযোগ পেলে স্বাভাবিকের তুলনায় ভিড় বেশি হবে। তাই পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন ছিল। কিন্তু সেটি তারা করেনি।

তবে আগ্রার পুলিশ সুপার বিকাশ কুমার দাবি করেন, ভিড় সামলাতে তাজমহলের প্রবেশ পথে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল। দর্শনার্থীদের ওপর কোনো লাঠিচার্জ করা হয়নি।

আগ্রার এএসআই প্রধান আরকে পটেল জানিয়েছেন, আগামী বছর যদি এই আয়োজন পুনরায় করা হয়, তাহলে সব রকমের প্রস্তুতি নিয়েই নামা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়