তাইওয়ানের চারদিকে চীনের সামরিক মহড়া শুরু

প্রকাশিত: আগস্ট ০৪, ২০২২, ১১:৫২ দুপুর
আপডেট: আগস্ট ০৪, ২০২২, ০২:১৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

তাইওয়ানে মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফর ঘিরে দ্বীপ ভুখণ্ডটির ছয়টি এলাকায় সামরিক মহড়া শুরু করেছে চীন।- খবর বার্তা সংস্থা রয়টার্সের।

স্থানীয় সময় দুপুর ১২টার দিকে চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানায়, মহড়াটি শুরু হয়েছে এবং সেটি আগামী শনিবার দুপুরে শেষ হবে। সামরিক এ মহড়া তাইওয়ানের আশপাশের আকাশ ও জলসীমায় অব্যাহত থাকবে।

এদিকে, তাইওয়ান কর্তৃপক্ষ বলছে, চীনের এ মহড়া জাতিসংঘের নিয়ম বহির্ভূত। তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায় মহড়া নিয়ে সরাসরি আকাশ ও সমুদ্রসীমায় প্রবেশের আশঙ্কা স্বাধীনতার জন্য হুমকি।

তাইওয়ানের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রোগরেসিভ পার্টি (ডিপিপি) বলেছে, চীন আন্তর্জাতিক জলপথের সবচেয়ে বড় ব্যস্ত অংশে মহড়া পরিচালনা করছে যা দায়ীত্বহীনতা, অবৈধ আচরণ।

অন্যদিকে, তাইওয়ানের মন্ত্রিপরিষদের মুখপাত্র এ মহড়ার তীব্র নিন্দা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমাদের প্রতিরক্ষা, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রেসিডেন্ট দফতরের ওয়েবসাইটে হামলা করেছে হ্যাকাররা।

উল্লেখ্য, ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরের পর চীন ঘোষণা করে- তাইওয়ানের চারদিকের মোট ছয়টি জায়গায় তারা গোলাবারুদ ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে তিনদিন সামরিক মহড়া চালাবে। তবে মহড়া চালানোর আগেই তাইওয়ানের আকাশ-প্রতিরক্ষা সীমার ভেতরে ঢুকে পড়েছিল ২৭টি চীনা যুদ্ধবিমান। এর মধ্যে ২২টি চীনা যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছিল। এ ঘটনায় যুদ্ধবিমানগুলোকে তাৎক্ষণিক সাবধান করতে তাইওয়ানও নিজেদের যুদ্ধবিমান উড়ায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়