ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজ তুরস্কে পৌঁছাল

প্রকাশিত: আগস্ট ০৩, ২০২২, ১১:৫১ দুপুর
আপডেট: আগস্ট ০৩, ২০২২, ১১:৫৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের পর এই প্রথম ইউক্রেনের শস্যবাহী একটি জাহাজ তুরস্কের বসফরাস প্রণালীতে পৌঁছেছে।মঙ্গলবার (৩ আগস্ট) এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

এর আগে, সোমবার (২ আগস্ট) ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর ১৫৮ দিন পর ইউক্রেনের খাদ্যশস্য ভর্তি জাহাজ বিভিন্ন দেশের উদ্দেশে কৃষ্ণসাগরের বন্দর ত্যাগ করে।

ইউক্রেনীয় শস্য বহনকারী সিয়েরা লিওন-পতাকাবাহী কার্গো জাহাজ রাজোনি তুরস্কের ইস্তাম্বুলের কাছে দেখা যায়। এর আগে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর জানিয়েছেন, নিরাপদ পরিবহন চুক্তির আওতায় রওয়ানা দেওয়া খাদ্যশস্য বোঝাই ইউক্রেনের জাহাজ ইস্তানবুলে নোঙর করবে। সেখানে যৌথ সমন্বয় কেন্দ্র জাহাজ তদারকি করবে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেনে আকমণের পর ইউক্রেনের বন্দরগুলো অবরুদ্ধ ছিল। তবে গত ২২ জুলাই শস্য পরিবহনে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় দু’দেশ জাহাজ চলাচল আবারও শুরু করার ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছায়।

জাতিসংঘ ও তুরস্ক আলোচনার মাধ্যমে স্থির করেছে যে সাগরের একটি নিরাপদ করিডোর দিয়ে এ শস্যবাহী জাহাজ চলবে।

চুক্তির শর্ত বলছে, ইউক্রেন থেকে খাদ্যবাহী কোনো জাহাজে রাশিয়া আক্রমণ করবে না, তবে এসব জাহাজে করে ইউক্রেন যেন অস্ত্র আনা নেওয়া করতে পারে তা নিশ্চিত করবে তুরস্ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়