গোতাবায়াকে বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে না সিঙ্গাপুর

প্রকাশিত: আগস্ট ০২, ২০২২, ০৪:১৪ দুপুর
আপডেট: আগস্ট ০২, ২০২২, ০৪:১৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

গণবিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার সদ্য সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে আশ্রয় দিয়েছে সিঙ্গাপুর। তবে তাকে বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণান। সোমবার (১ আগস্ট) পার্লামেন্টে তিনি বলেন, গোতাবায়াকে বিশেষ সুবিধা, নিরাপত্তা বা আতিথেয়তা দেওয়া হচ্ছে না।

গত ১৪ জুলাই, ৭৩ বছর বয়সী গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ থেকে সৌদি আরবের একটি ফ্লাইটে চাঙ্গি বিমানবন্দরে নামার পর তাকে ১৪ দিনের ভিজিট পাস দেওয়া হয়। এর আগে, ১৩ জুলাই বিক্ষোভের মুখে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান গোতাবায়া। পরবর্তী সময়ে তার পাসের মেয়াদ আরও ১৪ দিন বাড়ানো হয়। ১১ আগস্ট এই ভিসার মেয়াদ শেষ হবে।

সিঙ্গাপুরের পার্লামেন্টে এক প্রশ্নের জবাবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সাধারণত সাবেক রাষ্ট্র ও সরকার প্রধানদের বিশেষ সুবিধা, নিরাপত্তা ও আতিথেয়তা দেয় না দেশটির সরকার। সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকেও কোনো ধরনের বিশেষ সুবিধা, নিরাপত্তা কিংবা আতিথেয়তা দেওয়া হচ্ছে না’।

এর আগে গোতাবায়া সিঙ্গাপুরে প্রবেশের পর দেশটির অভিবাসন কর্তৃপক্ষ জানায়, তিনি ব্যক্তিগত সফরে গেছেন। দেশটির ইমিগ্রেশন কর্তৃপক্ষ আরও জানায়, সিঙ্গাপুরে অবতরণের পর গোতাবায়াকে একটি স্বল্পমেয়াদি ভিজিট পাস (এসটিভিপি) দেওয়া হয়। দেশটিতে যারা ‘সোশ্যাল ভিজিট’-এর আওতায় সেখানে যান তাদের সাধারণত সর্বোচ্চ ৩০ দিনের জন্য এসটিভিপি ভিসা দেওয়া হয়। এরপরও যাদের সিঙ্গাপুরে অবস্থান করতে হবে, তারা এসটিভিপি ভিসার মেয়াদ বাড়াতে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়