পশ্চিমবঙ্গে দুমাসে বিয়ার বিক্রির রেকর্ড, আয় ৪০০ কোটি! 

প্রকাশিত: মে ১৫, ২০২২, ০৩:৫৮ দুপুর
আপডেট: মে ১৫, ২০২২, ০৩:৫৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

গত দুই মাসে গরমের মৌসুমে বিয়ার বিক্রিতে সর্বকালীন রেকর্ড গড়ল পশ্চিমবঙ্গ। দিনে প্রায় ২০ লাখ বাক্স করে বিয়ার বিক্রি হয়েছে। এ খাতে আয় হয়েছে প্রায় ৪০০ কোটি টাকা।

সাধারণভাবে গরমের সময় রাজ্যে প্রতিদিনে দশ লাখ বাক্স করে বিয়ার বিক্রি হয়। এবার বিক্রি হয়েছে প্রায় দ্বিগুণ। কর্তৃপক্ষের বরাতে পশ্চিমবঙ্গের একাধিক গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে। 

গত চার বছরে বিয়ার বিক্রি করে এত মুনাফা রাজ্যের কোষাগারে কখনোই আসেনি বলেই দাবি করছেন সরকারি কর্মকর্তারা। ২০১৯ সালে বিয়ার বিক্রি বেশি থাকলেও এত মুনাফা হয়নি। এর পেছনে অতিরিক্ত গরম অন্যতম কারণ বলেই মনে করা হচ্ছে। 

সম্প্রতি রাজ্যে বিয়ার সংকট তৈরি হয়েছিল। সেই সংকট কিছুটা হলেও কমেছে। যদিও চাহিদার তুলনায় জোগান কম। এবারের সংকটের পরিপ্রেক্ষিতে রাজ্যে বিয়ার ম্যানুফ্যাকচারিং ইউনিটগুলোর উৎপাদন ক্ষমতা বাড়ানো হচ্ছে।

বর্তমানে রাজ্যে একাধিক নিজস্ব বিয়ার তৈরির ইউনিট রয়েছে। গত দুই মাসে দেখা গেছে, ম্যানুফ্যাকচারিং ইউনিটের যে জোগান রয়েছে, তার তুলনায় অধিক চাহিদা রয়েছে। সম্প্রতি এপ্রিল মাসেও একটি সংস্থা ম্যানুফ্যাকচারিং ইউনিট বসিয়েছে।

গত এপ্রিলে তীব্র দাবদাহে পুড়তে হয়েছিল বাংলাকে। সে সময় অনেকেই দিনশেষে সন্ধ্যায় সামান্য পানবিলাসিতায় নিজেকে ডুবিয়ে রাখতে বিয়ারকেই বেছে নিয়েছিলেন। চাহিদা ক্রমশই বাড়ছিল। শেষ পর্যন্ত নতুন রেকর্ড তৈরি হলো বিয়ার বিক্রিতে। 

এর আগে করোনাকালে মদ বিক্রিতে রেকর্ড গড়েছিল পশ্চিমবঙ্গ। ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরকে ছাপিয়ে গিয়েছিল করোনাকালে ১৮ মাসের মদ বিক্রির থেকে প্রাপ্ত অর্থের পরিমাণ। ২০২১ সালে সবচেয়ে বেশি মদ বিক্রি করেছিল আবগারি অফিস। এর মধ্যে দেশি মদ বিক্রি করে আয়ের পরিমাণ ছিল বিপুল। এবার রেকর্ড গড়ল বিয়ারের বিক্রি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়