শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীকে মাহিন্দা রাজাপাকসের শুভেচ্ছা

প্রকাশিত: মে ১৩, ২০২২, ১২:৩৯ দুপুর
আপডেট: মে ১৪, ২০২২, ১১:৩৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সাড়ে ৬টায় দেশটির ২৬তম প্রধানমন্ত্রী হিসেবে বিক্রমাসিংহেকে শপথ পড়ান লঙ্কান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে।


লঙ্কানদের আশা, নতুন প্রধানমন্ত্রীর অধীনে দেশজুড়ে চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠবে শ্রীলঙ্কা।

দেশটির সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেও একই আশা করছেন। নবনিযুক্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে জানানো শুভেচ্ছা বার্তায় এ আশাবাদ ব্যক্ত করেন তিনি। বিক্রমাসিংহে প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পরই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তাঁকে অভিনন্দন জানান মাহিন্দা রাজাপাকসে।


টুইটারে মাহিন্দা রাজাপাকসে লেখেন, ‘শ্রীলঙ্কার নবনিযুক্ত প্রধানমন্ত্রীকে অভিনন্দন। আপনি এ সংকটপূর্ণ সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে আমি আপনার মঙ্গল কামনা করছি।’

গত সোমবার বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে। তাঁর পদত্যাগের ফলে পদটি শূন্য হয়ে পড়ে। এরপর মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট বিরোধীদল সামাজি জানা বালাবউইগেয়ায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রথমে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সাজিথ জানিয়েছিলেন, প্রেসিডেন্ট পদত্যাগ করলেই কেবল তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন।

এরপর বুধবার বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দেন গোটাবায়া। এ নিয়ে বুধবার সন্ধ্যায় গোটবায়া রাজাপাকসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন বিক্রমাসিংহে। এরপরই শোনা যায় শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন এ ইউএনপি নেতা। এ নিয়ে ষষ্ঠ বারের মতো শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হলেন রনিল বিক্রমাসিংহে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়