বিদেশি বিনিয়োগের শর্ত শিথিল করছে ফিলিপাইন

প্রকাশিত: জানুয়ারী ১৭, ২০২২, ০৫:৪৭ বিকাল
আপডেট: জানুয়ারী ১৭, ২০২২, ০৫:৪৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

বিদেশি খুচরা বিক্রেতাদের প্রবেশের নিয়ম সহজ করার মাধ্যমে এশিয়ার সবচেয়ে কঠিন বিদেশি বিনিয়োগের (এফডিআই) শর্ত শিথিল করতে যাচ্ছে ফিলিপাইন। সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই)- এর মাধ্যমে এক দেশে থেকে অন্য কোনো দেশে ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক পর্যায়ে বিনিয়োগ ও ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করা যায়।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে এ সংক্রান্ত একটি আইনে স্বাক্ষর করেছেন। এই আইনটি কার্যকর হলে বিদেশি খুচরা বিক্রেতারা ফিলিপাইনের অভ্যন্তরে নিজেদের দোকানও খুলতে পারবেন। আইনটির বিষয়ে সরকারের প্রজ্ঞাপন জারির সময় ৬ জানুয়ারি। এর ১৫ দিন পর এটি কার্যকর হবে বলে জানা গেছে। আইনটির সমর্থনে প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টি হবে বলে অনেকে এটিকে স্বাগত জানালেও স্থানীয় কোনো কোনো সমালোচক ও ব্যবসায়ী বলছেন, এটি দেশের শিল্পখাতকে ধ্বংস করবে।


প্রজাতন্ত্র আইন নম্বর ১১৫৯৫ এর সংশোধন করে রিটেইল ট্রেড লিবারেশন অ্যাক্ট ২০০০ করা হয়েছে দেশটিতে। এতে বিদেশি কোম্পানিগুলোর জন্য ন্যূনতম পরিশোধিত মূলধনের প্রয়োজনীয়তা ২ দশমিক ৫ মিলিয়ন থেকে ৪৯০ মিলিয়ন মার্কিন ডলার করা হয়েছে। খুচরা বাণিজ্য উদারীকরণ এই আইনের আওতায় অন্যান্য ক্ষেত্রেও যেমন প্রয়োজনীয় নিট মূল্য, শাখার সংখ্যা এবং ট্র্যাক রেকর্ডের শর্তগুলোও সরানো হয়েছে।

আইনটি ফিলিপাইনের অর্থনীতিকে উন্মুক্ত করার লক্ষ্যে তিনটি মূল আইনের মধ্যে একটি। যেটি করতে দুতের্তের অর্থনৈতিক টিম চাপ সৃষ্টি করে বলে জানা যাচ্ছে।

ফিলিপাইনের অর্থসচিব কার্লোস ডমিনগুয়েজ বলেছেন, আগের খুচরা বাণিজ্য আইন ‘আনুপাতিকভাবে বড় উদ্যোগের পক্ষে ছিল, ফিলিপাইনের খুচরা বাজারে স্টার্টআপের মতো বিভিন্ন ছোট বিনিয়োগকারীদের প্রবেশে বাধা দেয় এটি এবং বিদেশি খুচরা বিক্রেতাদের জন্য জটিলও ছিল।

স্থানীয় খুচরা শিল্প সংশ্লিষ্টরা এটির বিরোধীতা ও কঠোর সমালোচনা করছেন। তবে আগামী জুন মাসে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর প্রস্তুতি পর্বে করোনা মহামারির কবল থেকে অর্থনীতি পুনরুদ্ধার করতে এটিকে অগ্রাধিকারমূলক আইন হিসেবে বিবেচনা করেন দেশটির বর্তমান প্রধান দুতের্তে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়