কোভিড থেকে সুরক্ষা দেওয়া বিশেষ জিন শনাক্ত

প্রকাশিত: জানুয়ারী ১৭, ২০২২, ০৫:৪৪ বিকাল
আপডেট: জানুয়ারী ১৭, ২০২২, ০৫:৪৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

গুরুতর কোভিড সংক্রমণ থেকে সুরক্ষা দেয় এমন বিশেষ ধরনের জিন শনাক্ত করেছেন বিশেষজ্ঞরা। সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের বিশেষজ্ঞদের একটি আন্তর্জাতিক টিম ওই জিন শনাক্ত করেছেন। বিভিন্ন ধরনের লোকজনের ওপর গবেষণা করে এই জিন চিহ্নিত করতে সক্ষম হন তারা।

ন্যাচার জেনেটিকস নামের একটি জার্নালে ওই গবেষণা প্রকাশিত হয়েছে। করোনার কারণে আমরা গুরুতর আক্রান্ত হবো নাকি শুধুমাত্র মৃদু অসুস্থতা দেখা দেবে তা এসব জিনের মাধ্যমে প্রভাবিত হয়।


প্রধানত ইউরোপীয়দের ওপর চালানো আগের কিছু গবেষণায় দেখা গেছে যে, ডিএনএর একটি নির্দিষ্ট অংশ বহনকারী ব্যক্তিদের গুরুতর কোভিড সংক্রমণের ঝুঁকি ২০ শতাংশ কম।

গবেষকদের মতে, জিনের এই ধরনটি শনাক্ত করা একটি বড় সফলতা। করোনার কারণে সম্ভাব্য গুরুতর সংক্রমণের বিরুদ্ধে চিকিৎসায় এটি সহায়তা করবে।

এই নির্দিষ্ট জিনের ধরন শনাক্ত করতে এই ডিএনএ অংশ বহনকারী ব্যক্তিদের সন্ধান করেছিলেন বিশেষজ্ঞরা। এই ডিএনএ অঞ্চলের একটি ছোট অংশ অবশ্য আফ্রিকান এবং ইউরোপীয় উভয় অংশের মানুষদের মধ্যে একই রকম।

গবেষকরা দেখতে পেয়েছেন যে, প্রধানত আফ্রিকানদের ইউরোপীয়দের মতো একই সুরক্ষা ছিল। এর পেছনে বিশেষ ওই জিনের প্রভাব রয়েছে।


আফ্রিকায় হাসপাতালে ভর্তি হওয়া ২ হাজার ৭৮৭ জন রোগীর ওপর গবেষণা চালানো হয়। আফ্রিকানদের মধ্যে ৮০ শতাংশ ব্যক্তি সুরক্ষা প্রদানকারী ওই জিন বহন করছেন বলে চিহ্নিত করেন গবেষকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়