ইউক্রেন সেনাদের গোপনে প্রশিক্ষণ দিচ্ছে আমেরিকান বাহিনী

Online Desk Asa Moni Online Desk Asa Moni
প্রকাশিত: ০২:৩৬ পিএম, ১৫ জানুয়ারি ২০২২

বর্তমানে চরম উত্তেজনা বিরাজ করছে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে। এরই মধ্যে ইউক্রেন সীমান্তে হাজার হাজার সৈন্য মোতায়েন করেছে। ইউক্রেনকে যেন ন্যাটোর সদস্য না করা হয় তার শতভাগ গ্যারান্টি চায় রাশিয়া। কিন্তু আমেরিকা এ বিষয়ে কোনও প্রতিশ্রুতি দিতে রাজি নয়।
এরই মধ্যে খবর প্রকাশ্যে এল- রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের সক্ষমতা বাড়াতে ইউক্রেন সেনাদের গোপনে প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ।
প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের স্পেশাল অপারেশনের সেনাদের এই প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে। ইউক্রেনের গোয়েন্দা সদস্যদেরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
আমেরিকার সাবেক পাঁচজন এবং জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকার দক্ষিণ অঞ্চলের একটি গোপন ঘাঁটিতে ২০১৫ সাল থেকে আমেরিকা এ প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে ।
সাবেক কর্মকর্তা জানিয়েছেন, কিভাবে রুশ নাগরিকদের হত্যা করতে হবে তার কৌশল শিক্ষা দেওয়া হচ্ছে এই প্রশিক্ষণ কর্মসূচিতে। তিনি বলেন, রাশিয়া যদি ইউক্রেনে আগ্রাসন চালায় তাহলে প্রশিক্ষিত এই লোকজন সেখানে গেরিলা কমান্ডার হিসেবে কাজ করবে।
সিআইএ’র সাবেক কর্মকর্তা বলেন, আমরা এসব লোককে গত আট বছর ধরে প্রশিক্ষণ দিচ্ছি। তারা সত্যিই ভালো যোদ্ধা হয়ে উঠেছে। রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে সিআইএ’র এই কর্মসূচির বিরাট প্রভাব পড়বে।
সিআইএ’র সাবেক কর্মকর্তা বলেন, প্রশিক্ষণের ফলে ইউক্রেনের স্পেশাল ইউনিটের সদস্যরা অনেক বেশি দক্ষ ও যোগ্য হয়ে উঠছে এবং তারা রাশিয়ার সেনাদের পিছু হটানোর জন্য সক্ষমতা অর্জন করবে। সিআইএ’র প্রশিক্ষণ কর্মসূচির আওতায় ইউক্রেনের সেনাদের গোয়েন্দা সক্ষমতা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।