১০ বছর বয়সেই ডক্টরেট ডিগ্রি

প্রকাশিত: জানুয়ারী ০৯, ২০২২, ১১:৩৩ রাত
আপডেট: জানুয়ারী ০৯, ২০২২, ১১:৩৩ রাত
আমাদেরকে ফলো করুন

মাত্র ১০ বছর বয়সেই সম্মান সূচক ডক্টরেট পেয়েছে ভারতের পশ্চিমবঙ্গের অশোকনগরের বাসিন্দা হিরণ চক্রবর্তী। সে চতুর্থ শ্রেণির ছাত্র। দু’বছর ধরে করোনা মহামারির কারণে গৃহবন্দি এই শিক্ষার্থী এখন পর্যন্ত চার শতাধিক পুরস্কার পেয়েছে।
লকডাউনে ঘরে বসেও হতাশায় না ডুবে যে ভালো কিছু করা যায় তার নজির অশোকনগরের এই শিক্ষার্থী। করোনা মহামারিতে শিশুদের মানসিক উন্নয়ন ঘটাতে নতুন দুয়ার খুলে দিয়েছে অনলাইন প্রতিযোগিতা।
বিভিন্ন স্তরে বেশ কিছু সরকারি ও বেসরকারি সাংষ্কৃতিক সংস্থা গান, নাচ ও বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে নতুন প্রতিভা খুজেঁ নেওয়ার চেষ্টা করছে। এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করে শতাধিক সেরার শিরোপা জিতে রেকর্ড গড়েছে হিরণ।
১৫টি রাজ্য থেকে দুই শতাধিক প্রথম পুরস্কার পেয়েছে সে। এছাড়া অন্যান্য পুরস্কার মিলিয়ে তার ঝুলিতে চার শতাধিক পুরস্কার রয়েছে। এর আগে গত সেপ্টেম্বরে ইন্ডিয়ান বুক অব রেকর্ড খেতাব পায় সে।
সম্প্রতি সরকার অনুমোদিত হরিয়ানার একটি সংস্থা তাকে সম্মান সূচক ডক্টরেট উপাধি দিয়েছে। এই বয়সেই হিরণ ১১টি ডান্স ফর্ম দারুনভাবে আয়ত্ত করেছে। ক্রিয়েটিভ, রিজিওনাল, ফোক, মর্ডান, বলিউড হিপহপ, সালসা, ভরতনাট্যমসহ বিভিন্ন রাজ্যের আঞ্চলিক ভাষায় ডান্স ফর্ম ভালোভাবে রপ্ত করেছে সে। আর তাতেই মিলেছে একের পর এক শিরোপা।
করোনায় অনেকে অনেক কিছু হারিয়েছে। কিন্তু এর মধ্যেও অনেক প্রতিভা তৈরি হয়েছে। তারই জ্বলন্ত উদাহরণ হিরণ। সম্প্রতি দিঘাতে ইন্দো-বাংলা আন্তর্জাতিক বন্ধুত্বপূর্ণ বেশকিছু প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেখানেও তার নাচ সবার নজর কেড়েছে এবং সেই প্রথম পুরস্কার পেয়েছে। বড় হয়ে ভালো নৃত্যশিল্পী হতে চায় হিরণ। তার এই সাফল্যে খুশি তার পরিবারের সদস্যরাও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়