ভারতের অগোচরে লাদাখে ব্রিজ বানাচ্ছে চীন

প্রকাশিত: জানুয়ারী ০৪, ২০২২, ০৯:০০ রাত
আপডেট: জানুয়ারী ০৪, ২০২২, ০৯:০০ রাত
আমাদেরকে ফলো করুন

ভারতের অগোচরে অনেকটা চুপি চুপি বিরোধপূর্ণ পূর্ব লাদাখে ব্রিজ বানাচ্ছে চীন। ভারতের গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্যাগং লেকের ওপর নতুন ব্রিজটি তৈরি করা প্রায় সম্পন্ন করে ফেলেছে প্রতিবেশী চীন।
চীন প্যাংগং লেকের যে অংশটিতে ব্রিজটি তৈরি করছে এটি তাদেরই সীমানায় পড়েছে। কিন্তু তবুও এটি ভারতের জন্য উদ্বেগের কারণ হতে পারে। কারণ লেকের উপর তৈরি ব্রিজটির মাধ্যমে খুব সহজে এখন এক পাশ থেকে আরেক পাশে যানবাহন ও ভারী অস্ত্রসস্ত্র নিয়ে সহজে যাতায়াত করতে পারবে চীনের সেনারা।
গোপনে চীনের এ ব্রিজ তৈরির বিষয়টি খুঁজে বের করেছেন ভূ-রাজনৈতিক বিশেষজ্ঞ ও গোয়েন্দা ড্যামিয়েন সাইমন। স্যাটেলাইটে তোলা ছবিতে তিনি ব্রিজটি দেখতে পান। ট্টুটিরে ড্যামিয়েন সাইমনের প্রকাশ করা একটি ছবিতে দেখা যায়, ব্রিজটি বানানোর কাজ প্রায় শেষ। ছবিটিতে আরো দেখা যায়, লেকের খুবই ছোট একটি জায়গায় এটি তৈরি করেছে চীন, যেন কারো চোখে না পড়ে।
প্যাংগং লেকের ওপর নির্মিত এই ব্রিজের মাধ্যমে চীন এখন একের অধিক পথ ব্যবহার করে দ্রুত লাদাখ সীমান্তের কাছাকাছি পৌঁছে যেতে পারবে। ২০২০ সালে লাদাখে চীন ও ভারতের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। যেখানে দুই দেশের বেশ কিছু সেনা নিহত হয়। ওই সময় থেকে দুই দেশ প্রায় ৫০ হাজার সৈন্য মোতায়েন করে রেখেছে পূর্ব লাদাখে।
তবে গত বছরের জুলাই মাসে উত্তেজনা নিরসনের জন্য বৈঠকে বসে ভারত ও চীন। তখন সিদ্ধান্ত নেওয়া হয়, দুই দেশই সংঘাতপূর্ণস্থান থেকে দুই কিলোমিটার পিছিয়ে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়