পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রীর বসার ভঙ্গি নিয়ে ক্ষুব্ধ সৌদিরা

প্রকাশিত: জানুয়ারী ০২, ২০২২, ০৯:০৭ রাত
আপডেট: জানুয়ারী ০২, ২০২২, ০৯:০৭ রাত
আমাদেরকে ফলো করুন

পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির বসার ভঙ্গি নিয়ে ক্ষোভ করেছে সৌদি জনগণ। গত সপ্তাহে পাকিস্তানে সৌদি রাষ্ট্রদূত নাওয়াফ বিন সাইদ আল মালিকির সঙ্গে এক বৈঠকে পায়ের ওপর পা তুলে বসেন কোরেশি। সৌদি নাগরিকরা এটাকে ‘অপমানজনক’ হিসেবে উল্লেখ করেছেন।
আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, গত মঙ্গলবার কোরেশি সৌদি রাষ্ট্রদূতকে তার দপ্তরে গ্রহণ করেন। আঞ্চলিক বিভিন্ন বিষয়াদি নিয়ে দুই দেশের শীর্ষ কূটনীতিক বৈঠকে মিলিত হন।
সামাজিক যোগাযোগ মাধ্যমে সৌদি রাষ্ট্রদূতের সঙ্গে পাক পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাতের একটি ছবি ভাইরাল হয়েছে। এতে দেখা যায়, শাহ মাহমুদ কোরেশি বাম পায়ের ওপর ডান পা তুলে বসেছেন। তার ডান পা সৌদি রাষ্ট্রদূতের দিকে মুখ করা।
সৌদি নাগরিকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রীর বসার ভঙ্গির সমালোচনার পাশাপাশি নিন্দা জানিয়েছেন।
টুইটারে একজন ব্যঙ্গ করে লেখেন, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে অতুলনীয় আথিতিয়তায় বরণ করেছেন।
আরেকজন লেখেন, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী যদি চিকিৎসা সংক্রান্ত কোনো বিষয় না থাকে তাহলে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সামনে এভাবে বসা চরম ধৃষ্টতা, বোকামি এবং মৌলিক কূটনৈতিক প্রটোকল বিরোধী।
আরেকজন টুইটার ব্যবহারকারী লিখেছন, সৌদি পররাষ্ট্রমন্ত্রীর জায়গায় যদি আমি হতাম, তাহলে বৈঠক ছেড়ে চলে আসতাম।
অধিকাংশ নেটিজেনের ভাষায়, সৌদি পররাষ্ট্রমন্ত্রীর প্রতি পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রীর এমন আচরণ অশিষ্টতা, অবিবেচক এবং কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত। এমন অবজ্ঞাপূর্ণ আচরণেও সৌদি পররাষ্ট্রমন্ত্রী শান্ত ছিলেন এজন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা রাষ্ট্রদূত নাওয়াফ বিন সাইদ আল মালিকির প্রশংসা করেছেন।
বৈঠকের পর সৌদি দূতাবাস একটি ভিডিও পোস্ট করেছে। তবে সেখানে কোরেশির পা দেখা যায়নি।
পাকিস্তানের সঙ্গে সৌদির ঘনিষ্ঠ কূটনৈতিক এবং সামরিক সম্পর্ক রয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে।
সৌদি আরব পাকিস্তানকে ইয়েমেন যুদ্ধে সেনা সহায়তা দিতে বারবার আহ্বান জানিয়েছে। কিন্তু পাকিস্তান সৌদির এমন আবদারে সাড়া দেয়নি। অন্যদিকে পাকিস্তানও কাশ্মীর নিয়ে সৌদির প্রতিক্রিয়াহীনতায় হতাশা প্রকাশ করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়