কাগজে-কলমে নয় বাস্তবে স্বীকৃতি পেয়েছে আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ: রাশিয়ান

প্রকাশিত: জানুয়ারী ০১, ২০২২, ০৯:৫৩ রাত
আপডেট: জানুয়ারী ০১, ২০২২, ০৯:৫৩ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিকভাবে কাগজে-কলমে নয় বাস্তবে স্বীকৃতি পেয়েছে আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ বলে মন্তব্য করেন রাশিয়ান প্রতিনিধি জমির কাবুলভ। গত বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে তোলো নিউজ।
আফগানিস্তানে রাশিয়ার বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করছেন জমির কাবুলভ। রুশ সংবাদ সংস্থা স্পুটনিককে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ এখনো আনুষ্ঠানিক স্বীকৃতি পায়নি। কিন্তু, বাস্তব ক্ষেত্রে তারা মোটামুটি স্বীকৃতি পেয়েছেন। এছাড়া আন্তর্জাতিক স্বীকৃতি মূলত ধীরে ধীরে পাওয়া যায়।
তলেবান কর্তৃপক্ষ কিভাবে বাস্তব ক্ষেত্রে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে তার বিষয়ে বলতে গিয়ে কাবুলভ বলেন, আমরা তো দেখতেই পাচ্ছি যে আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ বিশ্বের বিভিন্ন অঞ্চলের দেশগুলোতে ভ্রমণ করছেন। তারা বিভিন্ন সম্মেলনেও যোগ দিচ্ছেন। এর মাধ্যমে তারা কাগজে-কলমে না হলেও কার্যক্ষেত্রে স্বীকৃতি পেয়েছেন।
তালেবানকে রাশিয়া স্বীকৃতি দিবে কিনা? এমন বিষয়ে বলতে গিয়ে তিনি বলেন, আমি বিশ্বাস করি যে আন্তর্জাতিক স্বীকৃতি মূলত একটি প্রতীকি ব্যাপার। আর আপনারা তো দেখতেই পাচ্ছেন, তারা বিভিন্ন ক্ষেত্রে কেমন কার্যকর স্বীকৃতি পেয়েছেন। তাছাড়া তালেবান প্রতিনিধিরা রাশিয়ার রাজধানী মস্কোতে এসেছেন। তারা এ সময় ১০ দেশের প্রতিনিধিদের সাথে মুখোমুখি আলাপও করেছেন। (অর্থাৎ, বাস্তবক্ষেত্রে তারা রাশিয়ার স্বীকৃতি পেয়েছেন)।
কিন্তু, আনুষ্ঠানিকভাবে রাশিয়ার স্বীকৃতির বিষয়ে তিনি বলেন, রাশিয়া তখনই তলেবান কর্তৃপক্ষকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিবে যখন আফগানিস্তানে সমন্বিত সরকার গঠিত হবে এবং নারীদের অধিকার দেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়