অরুণাচলের ১৫টি জায়গার নাম বদলে দিলো চীন, তীব্র প্রতিক্রিয়া ভারতের

প্রকাশিত: জানুয়ারী ০১, ২০২২, ০৯:২২ রাত
আপডেট: জানুয়ারী ০১, ২০২২, ০৯:২২ রাত
আমাদেরকে ফলো করুন

নতুন বছরের শুরুতেই মানচিত্রে বদল আনলো চীন। বিতর্কিত অঞ্চল অরুণাচলকে নিজেদের ভূখণ্ড দাবি করে নতুন মানচিত্র প্রকাশ করেছে চীনা প্রশাসন। সেই সাথে এই অঞ্চলের ১৫টি স্থানের নাম নতুন করে রাখা হয়েছে। আর এতে অসন্তোষ প্রকাশ করেছে ভারত।
ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) চীনের বেসামরিক বিষয়ক মন্ত্রণালয় একটি মানচিত্র প্রকাশ করে। ওই ম্যাপে অরুণাচল প্রদেশকে ‘দক্ষিণ তিব্বত’ বা ‘জাঙ্গনান’ প্রদেশ হিসেবে দেখানো হয়েছে। সেই সাথে অরুণাচলের ১৫টি স্থানের নতুন নাম সংযোজন করা হয়েছে মানচিত্রটিতে।
এ নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, এটা প্রথমবার নয়। ২০১৭ সালেও অরুণাচলের বেশ কয়েকটি এলাকার নামকরণ করেছিল চীন। অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ আছে এবং থাকবে। নামকরণ করলেই সত্য বদলে যায় না।
উল্লেখ্য, গত বছর থেকে লাদাখ নিয়ে একাধিকবার সংঘাতে জড়িয়েছে চীন ও ভারত। এ নিয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সম্পর্ক বর্তমানে বেশ উত্তপ্ত। এর ওপর নতুন বছরই নতুন সীমান্ত আইন কার্যকর করতে যাচ্ছে চীন। অরুণাচল নিয়েও ফের বিতর্ক ফুঁসে উঠেছে। তাই নতুন বছরে চীন-ভারতের সম্পর্ক আরও খারাপের দিকে যাবে কি না তা সেটিই এখন দেখার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়