উত্তেজনার মধ্যে আলোচনায় প্রস্তুত নিচ্ছে রাশিয়া-যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২১, ১১:৪৪ দুপুর
আপডেট: ডিসেম্বর ২৪, ২০২১, ১১:৪৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে যতদ্রুত সম্ভব বিভিন্ন চ্যানেলে কূটনৈতিক আলোচনা শুরু করতে প্রস্তুত রয়েছে।  বাইডেন প্রশাসনের এক জেষ্ঠ্য কর্মকর্তার বরাতে এ তথ্য জানায় তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

টেলিকনফারেন্সের মাধ্যম সাংবাদিকদের ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র ক্রেমলিনের সঙ্গে সরাসরি এবং ন্যাটো-রাশিয়া কাউন্সিলের মাধ্যমে এবং ইউরোপে নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার মাধ্যমে কথা বলতে ইচ্ছুক। যে কোনো সংলাপ অবশ্যই পারস্পরিকতার ভিত্তিতে হতে হবে এবং রাশিয়ার কর্মকাণ্ড সম্পর্কে আমাদের উদ্বেগের সমাধান করতে হবে।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছিলেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার নিরাপত্তা নিয়ে আগামী বছর জেনেভায় আলোচনায় সম্মত হয়েছে।

মস্কোতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে যে প্রস্তাব দেওয়া হয়েছে সে বিষয়ে যুক্তরাষ্ট্র এখনও ইতিবাচক। জেনেভায় আগামী বছরের শুরুতে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অংশীদাররা আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন।

এমন সময় দুই পক্ষ আলোচনার কথা বলল যখন ইউক্রেন সীমান্তে রুশ সেনা সমাবেশ নিয়ে পশ্চিমা বিশ্বের সঙ্গে টানাপোড়েন চলছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়, মস্কো ইউক্রেনে আগ্রাসন চালানোর পরিকল্পনা করছে। তবে এ অভিযোগ উড়িয়ে দিয়েছে রাশিয়া। দেশটি জানিয়েছে, তারা পূর্বাঞ্চলে ন্যাটোর সম্প্রসারণ চায় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়