এবার ধেয়ে আসছে ৩ কিমি দীর্ঘ পঙ্গপালের ঝাঁক!

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ২৪ মে ২০২০

করোনাভাইরাসের কারণে এমনিতেই টালমাটাল সারা বিশ্ব। এর প্রভাব থেকে রক্ষায় পায়নি ভারতও। এবার সেখানে আরেকটি নতুন ভয়াবহ দুর্যোগ দেখা দিতে যাচ্ছে। দেশটিতে ধেয়ে আসছে প্রায় আড়াই থেকে তিন কিলোমিটার দীর্ঘ পঙ্গপালের ঝাঁক! এ নিয়ে সতর্ক প্রশাসনও।

এনডিটিভির এক খবরে বলা হয়েছে, উত্তরপ্রদেশের ঝাঁসি জেলার প্রশাসন সেখানকার দমকল বাহিনীকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছে। তাদেরকে পতঙ্গ মারার রাসায়নিক নিয়ে প্রস্তুত থাকতে বলা হয়েছে।
 
জানা গেছে, এই পোকা শস্য ও সবজি ধ্বংস করে দিতে পারে। জেলাশাসক অন্দ্র ভামসি এ নিয়ে সম্প্রতি একটি বৈঠকও করেছেন। তিনি জানান, গ্রামের মানুষকে পঙ্গপালের গতিবিধি নিয়ে কন্ট্রোল রুমে খবর দিতে বলা হয়েছে। যেখানে সবুজ ঘাস ও ফসলের আধিক্য, পঙ্গপাল সেদিকেই যায়। তাই তাদের গতিবিধি বিস্তারিত জানলেই তা জানিয়ে দিতে হবে।’

স্থানীয় কৃষি বিভাগের ডেপুটি ডিরেক্টর কমল কাটিয়ার জানান, পঙ্গপালের ঝাঁক এগিয়ে আসলেও এগুলো আকারে ছোট। খবর পেয়েছি, দেশে আড়াই থেকে তিন কিলোমিটার দীর্ঘ পঙ্গপালের ঝাঁক ঢুকে পড়েছে। যদিও তা মোকাবিলায় রাজস্থানের কোটা থেকে একদল সাহায্যকারী আসছে। পঙ্গপালের ঝাঁক ঝাঁসির বাঙ্গরা মগরপুরে অবস্থান করছে বলে তিনি জানান।