আইএসের হামলায় দুইদিন বিদ্যুৎ বিচ্ছিন্ন কাবুল

Online Desk Online Desk
প্রকাশিত: ০৬:২১ পিএম, ২৩ অক্টোবর ২০২১

ইসলামিক স্টেটের সদস্যরা কাবুলের প্রধান বিদ্যুৎ সংযোগের একটি খুঁটি বোমা মেরে উড়িয়ে দেওয়ায় সমগ্র রাজধানী বিদুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে শনিবার একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।


এক বিবৃতিতে আইএস ওই হামলার দায় স্বীকার করে বলেছে, বিদুৎ সংযোগ বিচ্ছিন্ন করার উদ্দেশেই বৃহস্পতিবার খেলাফতের যোদ্ধারা কাবুলের একটি বিদ্যুতের লাইন বোমা দিয়ে উড়িয়ে দিয়েছে।

কাবুলের উত্তরাঞ্চলীয় শাকারদারা জেলার একটি বিদ্যুৎ সংযোগ লাইন আইএস যোদ্ধারা বোমা দিয়ে উড়িয়ে দিলে কাবুলসহ অন্যান্য প্রদেশ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। শনিবার এই প্রতিবেদন লেখা পর্যন্ত সেখানে বিদ্যুৎ সংযোগ ঠিক করা সম্ভব হয়নি বলে জানা গেছে।

এদিকে, এই নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে অন্তত তিনজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে গ্রেফতাররা আইএসের সদস্য কী না সে ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কিছু জানায়নি।

মূলত ইরান, উজবেকিস্তান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান থেকে দেশের প্রয়োজনের ৮০ শতাংশ বিদ্যুৎ আমদানি করে আফগানিস্তান।

তবে আফগানিস্তানে বিশেষ করে কাবুলের উত্তরাঞ্চলে বৈদ্যুতিক খুঁটি বোমা মেরে উড়িয়ে দেওয়ার ঘটনা নতুন নয়। বিগত সরকারের আমলেও এই ধরনের ঘটনায় লাখ লাখ ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে  দেশটির সরকারি বিদ্যুৎ সংস্থা দে আফগানিস্তান ব্রেশনা শেরকাত (ডিএবিএস)।