যুক্তরাজ্যের ফ্লাইট নিষিদ্ধ করল মরক্কো

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ২১ অক্টোবর ২০২১

কয়েকদিনের পরিসংখ্যান অনুযায়ী করোনাভাইরাস মহামারির কারণে যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধ করে দিয়েছে মরক্কো কর্তৃপক্ষ। বেশ কয়েকটি ইউকে এয়ারলাইন্স এবং হলিডে কোম্পানিগুলোকে মরক্কোর সরকার জানিয়েছে, ২০ অক্টোবর পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত বিএসটি থেকে ফ্লাইট স্থগিত থাকবে। এতে নতুন করে বিধিনিষেধের আওতায় পড়ল যুক্তরাজ্যের ভ্রমণকারীরা।নিষেধাজ্ঞা আওতায় মরক্কো, জার্মানি এবং নেদারল্যান্ডসের মধ্যে ফ্লাইটও স্থগিত করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির সূত্রে জানা যায়, ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, মরক্কোর রিপোর্ট করা করোনাভাইরাস মামলার হার অনুযায়ী চলতি মাসের ১৪ অক্টোবর যুক্তরাজ্যে প্রতি এক লাখ মানুষের মধ্যে ১০ দশমিক ৪ জন করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। যা এক সপ্তাহের ব্যবধানে বর্তমানে প্রতি এক লাখ মানুষের মধ্যে ৪৪৫ দশমিক ৫ জনে দাঁড়িয়েছে। যা নতুন করে দেশটিতে করোনার প্রকোপ বৃদ্ধি আশঙ্কাজনক হারে বাড়ায় এই নিষেধাজ্ঞা দেয় মরক্কো সরকার।

এদিকে মঙ্গলবারের (১৯ অক্টোবর) তথ্য বলছে, যুক্তরাজ্যে নতুনভাবে ৪৩ হাজার ৭৩৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যেখানে পরপর সাতদিন ধরে ৪০ হাজার আক্রান্ত হওয়ার পরিসংখ্যান তৈরি হয়েছে। হাসপাতালে সপ্তাহে রোগীর সংখ্যা বাড়ছে ১০ শতাংশ করে।

আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি আবারও বৃদ্ধি পাচ্ছে মৃত্যুর সংখ্যাও। নতুন করে রেকর্ড ২২ জন মারা গেছে এই ভাইরাসে। যা মার্চের পর সবচেয়ে বড় সংখ্যা, যদিও মঙ্গলবারের পরিসংখ্যান প্রায়শই বেশি হয়।

যুক্তরাজ্য সরকার মরক্কো ভ্রমণের বিষয়ে তার পরামর্শ হালনাগাদ করে বলেছে, মরক্কোর সরকার অনির্দিষ্ট সময়ের জন্য ইউকে এবং মরক্কোর মধ্যে সরাসরি ফ্লাইট স্থগিত করেছে। তবে যুক্তরাজ্যের যাত্রীদের দেশ থেকে ভ্রমণ নিষিদ্ধ করা হয়নি, এক্ষেত্রে তারা অন্যদেশ থেকে অর্থাৎ তৃতীয় কোনো দেশে ট্রানজিট নিয়ে ভ্রমণ করতে পারবে বলেও জানায় দেশটি।

মরক্কো সরকারের নির্দেশনায় আরও বলা হয়েছে, ইউকে বাং যুক্তরাজ্যের ভ্রমণকারীদের প্রমাণ দিতে হবে, তারা কমপক্ষে দুই সপ্তাহের জন্য পুরোপুরি টিকা দেওয়া হয়েছে অর্থাৎ ভ্রমণকারীরা করোনার টিকা নিয়েছেন।

অথবা ফ্লাইটের ৪৮ ঘণ্টার বেশি সময়ে করা পিসিআর টেস্টে নেগেটিভ রিপোর্ট থাকলে তারাই ভ্রমণ করতে পারবেন। একইসঙ্গে মরক্কো পৌঁছে কর্তৃপক্ষের কাছ থেকে একটি জনস্বাস্থ্য যাত্রী ফর্ম উপস্থাপন করতে বলা হবে।