কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর গুলিতে পাঁচ বিচ্ছিন্নতাবাদী নিহত

Online Desk Online Desk
প্রকাশিত: ০৬:২৮ পিএম, ১২ অক্টোবর ২০২১

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর গুলিতে দ্য রেজিস্ট্যান্স ফ্রন্টের তিন সদস্যসহ পাঁচ বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে।


সম্প্রতি কাশ্মীরে বেসামরিক নাগরিকদের হত্যার পেছনে রেজিস্ট্যান্স ফ্রন্টের এই সদস্যদের যোগসূত্র ছিল বলে ধারণা করা হচ্ছে। আজ মঙ্গলবার কাশ্মীরের সোপিয়ান জেলায় এ ঘটনা ঘটেছে।

জঙ্গিবাদবিরোধী কয়েকটি অভিযানে সেখানে দুটি বহুতল ভবন ধ্বংস হয়ে গেছে। এর পরিপ্রেক্ষিতে গত ২৪ ঘণ্টায় সেখানে নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্যসহ ১২ জনের মৃত্যু হয়েছে। খবর দ্য হিন্দুর।

সোপিয়ান জেলার তুলরান এলাকায় গতকাল সোমবার সন্ধ্যায় জঙ্গিবাদবিরোধী অভিযান চালানো হলে সেখানে তিন জঙ্গি নিহত হয়। জঙ্গিরা একটি আবাসিক ভবনে আটকা পড়ে এবং ‘নিরাপত্তা বাহিনীর বারবার প্রস্তাব সত্ত্বেও’ আত্মসমর্পণ করতে অস্বীকার করে।


পুলিশের মহাপরিদর্শক বিজয় কুমার বলেন, ‘নিহত তিন সন্ত্রাসীর মধ্যে একজনকে চিহ্নিত করা হয়েছে গানদারবলের মুখতার শাহ হিসেবে, যিনি বিহারের এক ফেরিওয়ালা বীরেন্দ্র পাসওয়ানকে গত সপ্তাহে হত্যার পর সোপিয়ানে চলে আসে।’

নিরাপত্তা বাহিনী জঙ্গিদের নির্মূল করতে বিস্ফোরক ব্যবহার করার পর দুটি বহুতল আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়।

এ ছাড়া এ ঘটনার ঘন্টাখানেক পর, সোপিয়ান জেলার ফেরিপোরা এলাকায় নিরাপত্তা বাহিনীর একটি এনকাউন্টারে আরও দুই জঙ্গি নিহত হয়।

পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, নিহত জঙ্গিদের পরিচয় খতিয়ে দেখা হচ্ছে। এলাকায় অভিযান চলছে।