প্রেসিডেন্ট ব্যর্থ: ইন্দোনেশিয়ার আদালত

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৭:২০ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২১

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার জনগণের জন্য বিশুদ্ধ বাতাস নিশ্চিত করতে ব্যর্থ দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো।
বৃহস্পতিবার এক রায়ে এ কথা জানিয়েছেন আদালত। একই সঙ্গে, জনগণের স্বাস্থ্য অধিকার নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নিতে প্রেসিডেন্টকে নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে, বায়ুদূষণে অতিষ্ঠ হয়ে ২০১৯ সালে প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন মন্ত্রীর নামে মামলা করে সাধারণ নাগরিকরা।

ধোঁয়াশায় ঢেকে আছে জাকার্তা। গেল কয়েক বছর ধরেই এমন চিত্র ইন্দোনেশিয়ার রাজধানীটিতে। ধোঁয়াসার কারণে সৃষ্ট বায়ুদূষণে শারীরিকভাবে নানা সমস্যার মুখোমুখি হতে হচ্ছে শহরটির নাগরিকদের।
 
অনেকটা অতিষ্ঠ হয়ে ২০১৯ সালে শহরের ৩২ জন নাগরিক প্রেসিডেন্ট জোকো উইদোদো, স্বরাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, পরিবেশমন্ত্রী ও জাকার্তাসহ আশপাশের তিন গভর্নরের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। সেখানে তাদের বিরুদ্ধে নগরের স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিতে ব্যর্থতার জন্য সরকারকে জবাবদিহি করার আরজি জানানো হয়।
 
অবশেষে বৃহস্পতিবার সেই মামলার রায় দিয়েছেন জার্কাতার আদালত। রায়ে জনগণের জন্য বিশুদ্ধ বাতাস নিশ্চিত করতে প্রেসিডেন্ট জোকো উইদোদো দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন বলে জানান আদালত।। প্রেসিডেন্টসহ সাত কর্মকর্তাকে জাকার্তার জনগণের স্বাস্থ্য অধিকার নিশ্চিত করতে নীতিমালা তৈরি ও দ্রুত পদক্ষেপ নেয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।
 
এক প্রতিবেদনে আল জাজিরা জানায়, বিশ্বের যেসব নগরে বায়ুদূষণ বেশি হয়, তারমধ্যে অন্যতম জাকার্তা। এক কোটি জনসংখ্যার শহরটিতে বায়ুদূষণের জন্য ধোঁয়াসাকেই দায়ী করা হয়।