দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৭:০০ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

জাপান সাগরের পূর্ব উপকূলে দুটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। বুধবার (১৫ সেপ্টেম্বর) দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এমন খবর দিয়েছে।

এর দুদিন আগে গত ছয় মাসের মধ্যে প্রথম কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষার দাবি করেছে প্রতিবেশী দেশটি। এই পরীক্ষার মাধ্যমে জাতিসংঘের প্রস্তাবের লঙ্ঘন ঘটেছে বলেও অভিযোগ করা হচ্ছে। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান ও বিবিসি এমন খবর দিয়েছে।

এমন এক সময় উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল, যখন চীনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার বৈঠক চলছে। তাদের উদ্দেশ্য হচ্ছে—উত্তর কোরিয়ায় পরমাণু নিরস্ত্রীকরণ চেষ্টা শুরু করা।

এর দুদিন আগে দীর্ঘ-পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এসব ঘটনা বলে দিচ্ছে মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্যে থাকলেও নিয়মিতভাবেই অস্ত্র উদ্ভাবন করে যাচ্ছে বিশ্ব থেকে বিচ্ছিন্ন দেশটি।

বিশেষজ্ঞরা বলছেন, নিজেদের প্রযুক্তির উন্নতির জন্য এসব পরীক্ষা চালিয়ে আসছে উত্তর কোরিয়া। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় এগিয়ে থাকতেও চেষ্টা করছে।

কিন্তু যুক্তরাষ্ট্রের চাওয়া হচ্ছে, পিয়ংইয়ং পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা ত্যাগ করলে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলছে, বুধবারের ক্ষেপণাস্ত্রটি ৮০০ কিলোমিটার পর্যন্ত উড়াল দিয়েছে। যার সর্বোচ্চ উচ্চতা ছিল ৬০ কিলোমিটার।

এসব ক্ষেপণাস্ত্র জাপান সাগরের দিকে নিক্ষেপ করা হয়েছে, যেটি ইস্ট সি নামে পরিচিত। বুধবারে পরীক্ষা করা ক্ষেপণাস্ত্রটির ধরন নিয়ে বিশ্লেষণ করছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। তবে এই পরীক্ষা মার্কিন সেনাবাহিনীর জন্য কোনো হুমকি তৈরি করেনি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসেফিক কমান্ড।