গঙ্গার দূষণে মাথায় হাত ভারতীয়দের, ইলিশ চলে আসছে বাংলাদেশে

Online Desk Online Desk
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২১

গঙ্গার মোহনায় এখন আর তেমন ইলিশের দেখা মেলে না। হা-হুতাশ করছেন সেখানকার মৎস্যজীবীরা। ভারতের বিশেষজ্ঞরা বলছেন, গঙ্গায় দূষণের মাত্রা এতটাই বেড়ে গেছে যে, মুখ ফিরিয়ে নিয়েছে ইলিশের দল। তাদের গন্তব্য এখন বাংলাদেশের পদ্মা নদীতে।

সম্প্রতি নদী, বাঁধ ও সংশ্লিষ্ট সম্প্রদায় নিয়ে কাজ করা ভারতভিত্তিক সংস্থা সাউথ এশিয়া নেটওয়ার্ট অব ড্যাম রিভার অ্যান্ড পিপলস এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে গঙ্গায় ইলিশের আকালের পেছনে দূষণকেই বেশি দায়ী করা হয়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, গঙ্গা থেকে অচিরেই উধাও হতে চলেছে ইলিশ। তাদের বিশেষজ্ঞরা জানিয়েছেন, পশ্চিমবঙ্গে নদীর পাড় বরাবর একশর বেশি পৌরসভার ময়লা-আবর্জনা ও কলকারখানার বর্জ্যে গঙ্গায় দূষণের মাত্রা সীমা ছাড়িয়েছে

বিশেষজ্ঞদের মতে, দূষণের ফলে গঙ্গার পানিতে লবণের মাত্রা অত্যাধিক বেড়ে গেছে। এ কারণে ইলিশ এ নদীর মোহনা থেকেই ফিরে যাচ্ছে। আর গঙ্গা থেকে মুখ ঘুরিয়ে নেওয়া সেইসব ইলিশের অভিমুখ এখন বাংলাদেশের দিকে।

ভারতীয় সংবাদমাধ্যম খবর হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, বাংলাদেশের পদ্মা নদীতে এখন জাল ফেললেই ঝাঁকে ঝাঁকে ইলিশ উঠে আসছে। বাংলাদেশের মৎস্য বিভাগের পরিসংখ্যান উল্লেখ করে তারা জানিয়েছে, গত দুই বছরের তুলনায় এ বছর বাংলাদেশে ১৯ শতাংশ ইলিশ বেশি ধরা পড়েছে।


শুধু বাংলাদেশের পদ্মায়ই নয়, মিয়ানমার উপকূলেও প্রচুর ইলিশের দেখা মিলছে। তবে গঙ্গার দূষণে ইলিশ হারাতে বসায় ভারতীয় মৎস্যজীবীদের এখন মাথা চাপড়ানো ছাড়া উপায় নেই বলে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।