আফগানিস্তান ত্যাগের অনুমতি পেল আমেরিকানসহ ২০০ জন

Online Desk Aminul Online Desk Aminul
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২১

রাজধানী কাবুল গত ১৫ আগস্ট দখল করে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আবারও আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এদিকে দেশটিতে আটকা পড়া আমেরিকানসহ বিভিন্ন দেশের আরও ২০০ নাগরিককে আফগানিস্তান ত্যাগের অনুমতি দিয়েছে তালেবান। আজ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। 
খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ এই অনুমতির জন্য তালেবানকে চাপ দিয়েছিলেন। নামপ্রকাশে অনিচ্ছুক অন্য এক কর্মকর্তার বরাতে এ তথ্য জানায় রয়টার্স। ধারণা করা হচ্ছে, আগামী বৃহস্পতিবার এই ২০০ মানুষ আফগানিস্তান ছাড়বেন। 
এদিকে মঙ্গলবার অন্তবর্তীকালীন সরকারের দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন মন্ত্রীদের নাম ঘোষণা দেন তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। এই সরকারের প্রধানমন্ত্রী করা হয়েছে মোল্লাহ মোহাম্মদ হাসান আখুন্দকে। তালেবান সরকারের প্রধানমন্ত্রী আখুন্দ বলেছেন, সাবেক কর্মকর্তারা দেশে ফিরে আসলে আমরা তাদের নিরাপত্তার নিশ্চয়তা দেবো। পাশাপাশি কূটনীতিক, দূতাবাস এবং মানবাধিকার ত্রাণেরও নিরাপত্তা নিশ্চিত করা হবে। তালেবান এই অঞ্চল এবং বাইরের দেশগুলোর সঙ্গে পজিটিভ এবং শক্তিশালী সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায়। 
জানা যায়, তালেবানের পক্ষ থেকে ঘোষিত অন্তর্র্বতী সরকার আগামী ১১ সেপ্টেম্বর শপথ নিতে যাচ্ছে। তালেবানের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুৎনিক এ খবর জানিয়েছে। সূত্রটি বলেছে, শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য এখন পর্যন্ত রাশিয়া, চীন, কাতার, তুরস্ক, পাকিস্তান ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে। 
তালেবানের একজন সিনিয়র সদস্য স্পুৎনিককে বলেছেন, “আফগানিস্তানের নয়া অন্তর্র্বতী সরকারের শপথ গ্রহণের জন্য ১১ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে। ”
তবে যেসব দেশকে আমন্ত্রণ জানানোর কথা তালেবান বলেছে সেসব দেশের পক্ষ থেকে এ সম্পর্কে এখন পর্যন্ত কোন মন্তব্য পাওয়া যায়নি।