যে কারণে আফগানিস্তান সরকারের অ্যাকাউন্টগুলো বন্ধ করে দিল গুগল

প্রকাশিত: সেপ্টেম্বর ০৪, ২০২১, ০৬:৩৪ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ০৪, ২০২১, ০৬:৩৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

দেশ দখলের পর এবার ক্ষমতাচ্যূত আফগান সরকারের কর্মকর্তা এবং কর্মীদের ইমেইল অ্যাকাউন্টসে নজর তালেবানের। সেই অ্যাকাউন্টগুলো হাতিয়ে আশরাফ গনি সরকারের বিভিন্ন গোপন তথ্য পাওয়ার চেষ্টা করছে তালেবান যোদ্ধারা। খবর রয়টার্সের। 
ফলে দ্রুত আফগানিস্তানের একাধিক সরকারি কর্মী এবং কর্মকর্তাদের ইমেইল অ্যাকাউন্ট বন্ধ করে দিল গুগল। গুগল জানিয়েছে, সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করায় আপাতত ওই অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে। 
গুগলের পক্ষ থেকে শুক্রবার জানান হয়, আফগানিস্তানের পরিস্থিতির ওপর নজর রাখছে সংস্থাটি। আফগানিস্তানের গোপন নথি সুরক্ষার স্বার্থেই আপাতত অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্সকে আশরাফ গনি সরকারের এক কর্মকর্তা জানান, কাবুল দখলের পরই তাদের দফতরের সমস্ত তথ্য চেয়ে পাঠায় তালেবান। অনেকের ইমেল ঘেঁটে তথ্যও হাতিয়ে নিতে চায় তারা। 
ওই কর্মকর্তার আশঙ্কা, যদি তিনি ওই সমস্ত নথি তালেবানের হাতে তুলে দিতেন, তবে গত সরকারের বহু গোপন তথ্য তাদের হাতে চলে যেত। এতে কেবল আফগানিস্তান নয়, অন্যান্য দেশেরও সুরক্ষা বিঘ্নিত হত। সুরক্ষার কারণে ওই কর্মকর্তার নাম এবং আফগানিস্তান সরকারের কোন দফতরে তিনি কাজ করতেন, তা গোপন রাখা হয়েছে। 
তথ্য বলছে, আফগানিস্তানের ক্ষমতাচ্যূত সরকারের প্রায় দু’ ডজনেরও বেশি দফতরে ইমেইলের জন্য গুগলের সার্ভার ব্যবহার করা হয়। যার মধ্যে অন্যতম অর্থ দফতর, বাণিজ্য দফতর, উচ্চশিক্ষা দফতর ও খনিজ সম্পদ দফতর। এমনকি, আফগান রাষ্ট্রপতির কার্যালয়েও ইমেইল চালাচালির জন্যও গুগলের সার্ভার ব্যবহার করা হয়। মেইল এক্সচেঞ্জারের রেকর্ড বলছে, গুগল ছাড়াও গত আফগান সরকারের কাজকর্মে মাইক্রোসফট কর্পসের ইমেইল অ্যাকাউন্টও ব্যবহার হতো। পররাষ্ট্র দফতরেই এই সার্ভার ব্যবহার করা হতো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়