ইসরায়েলের গোপন পারমাণু কেন্দ্রের পাশেই সিরীয় ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণ

Online Desk Online Desk
প্রকাশিত: ১২:০৮ পিএম, ২২ এপ্রিল ২০২১

ইসরায়েলের গোপন ডিমোনা পারমাণবিক স্থাপনা লক্ষ্য করে সিরিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে ইহুদিবাদী দেশটি।

যদিও সিরিয়ার ভূমি থেকে আকাশে ছোড়ার উপযোগী ওই ক্ষেপণাস্ত্র পারমাণবিক স্থাপনার কোনো ক্ষতি করতে পারেনি। তবে খুব কাছাকাছি এসেই পড়ে এবং তাতে ওই পারমাণবিক কেন্দ্রের বিপদ সংকেত বেজে ওঠ।


কিন্তু সিরীয় ক্ষেপণাস্ত্রে ইসরায়েলে হতাহত বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে কিনা, সে বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিবেদন পাওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, সিরীয় ক্ষেপণাস্ত্রটি দেশটির দক্ষিণাঞ্চলে বিস্ফোরিত হয়েছে। যে স্থাপনা থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হেনেছে সেখানেও হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তারা।

দেশটির সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, এসব ঘটনার আগে সিরিয়ায় আরেকটি বিমান হামলা চালিয়েছিল ইসরায়েল, তখন হামলাকারী বিমানগুলোকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল সিরীয় বাহিনী, ওই ক্ষেপণাস্ত্রগুলোর একটি লক্ষ্যচ্যুত হয়ে ইসরায়েলের ডিমোনা এলাকায় গিয়ে পড়ে।

লক্ষ্যচ্যুত ওই ক্ষেপণাস্ত্রটি একটি এসএ-৫। ইসরায়েলি বিমান লক্ষ্য করে এ ধরনের বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল বলে ওই মুখপাত্র জানান। ক্ষেপণাস্ত্রটি ইসরায়েলি পারমাণবিক চুল্লি থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে গিয়ে পড়ে বলে জানিয়েছেন তিনি।

এদিকে ওই ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের ঘটনায় সিরিয়ায় পাল্টা হামলা চালিয়েছে যুদ্ধবাজ ইসরায়েল। বৃহস্পতিবার ইসরায়েলি হামলায় সিরিয়ার চার সৈন্য আহত ও কিছু স্থাপনার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম।


সিরিয়া জানিয়েছে, রাজধানী দামেস্কের আশপাশের এলাকাগুলো লক্ষ্য করে চালানো ইসরায়েলি হামলা প্রতিরোধ করা হয়েছে। দেশটির বার্তা সংস্থা জানিয়েছে, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষেপণাস্ত্রগুলোকে প্রতিরোধ করে প্রায় সবগুলোকে ভূপাতিত করেছে।

ইসরায়েলিরা দামেস্কের প্রায় ৪০ কিলোমিটার উত্তরপূর্বে দুমাইর শহরের কাছে কয়েকটি এলাকায় বিমান হামলা চালিয়েছে। ওই এলাকাগুলোতে ইরান সমর্থিত মিলিশিয়াদের অবস্থান আছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা। এর আগেও এই এলাকায় ইসরায়েল বহুবার হামলা চালিয়েছে। সূত্র : আলজাজিরা ও রয়টার্স